মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অ্যাপলের ইলেকট্রিক গাড়িতে থাকবে না স্টিয়ারিং

সাই-টেক ডেস্ক

১৬:৩১, ২১ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:৩২, ২১ নভেম্বর ২০২১

১০২

অ্যাপলের ইলেকট্রিক গাড়িতে থাকবে না স্টিয়ারিং

এবার ইলেট্রিক গাড়ি তৈরির দিকে ঝুঁকেছে বিশ্বের অন্যতম প্রযুক্তি সংস্থা অ্যাপেল। তাও আবার চালকবিহীন। ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা গেছে ২০২৫ সালের শুরুর দিকেই স্ব-নিয়ন্ত্রিত ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার চেষ্টায় রয়েছে অ্যাপেল কর্তৃপক্ষ।

অ্যাপেলের নতুন সেই গাড়িতে কোনও স্টিয়ারিং হুইল থাকবে না। চালকের আসনে বসে হাত ও পায়ের কোনও কাজ করতে হবে না ব্যবহারকারীকে। গাড়িটি চলবে স্বয়ংক্রিয়ভাবে। তবে গাড়িতে বসে মুখে নির্দেশ দেওয়া যাবে। 

গাড়িটির জন্য ইলেকট্রিক ব্যাটারি সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করছে অ্যাপেল। যা যুগান্তকারী কোনও প্রযুক্তি হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে চলানোর জন্য অ্যাপেল নিজস্ব বিশেষ সফটওয়ার ডেভলপ করছে। 

বর্তমানে পরিবেশ সচেতনতা বৃদ্ধি পেতে বিশ্বজুড়েই ইলেকট্রিক গাড়ির চাহিদা বেড়েছে। টেসলা ও রিভিয়ানের মতো সংস্থাগুলি অনেক আগে থেকেই অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি তৈরির চেষ্টা করছে। এবার তাদের সঙ্গে প্রতিযোগিতায় নামল অ্যাপেল। 

কিছুদিন আগে অবশ্য খবর বেড়িয়েছিল, অ্যাপেল ২০২৪ সালের মধ্যেই নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে। কিন্তু এখন জানা যাচ্ছে, অ্যাপেল তাদের ইলেকট্রিক গাড়িতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে সেটিকে চালকবিহীন করতে যাচ্ছে। ফলে নতুন গাড়ি বাজারে আসার সময় আরও এক বছর পিছিয়ে গেছে।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত