মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সামনে এলো ফেসবুকের নতুন নাম

ইন্টারন্যাশনাল ডেস্ক

০০:৫৮, ২৯ অক্টোবর ২০২১

আপডেট: ০৮:৩৫, ২৯ অক্টোবর ২০২১

৫৫৭

সামনে এলো ফেসবুকের নতুন নাম

অবশেষে জল্পনার অবসান হলো। ফেসবুকের নতুন নামের ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফেসবুকের নতুন নাম হচ্ছে মেটা।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাতে এক লাইভ স্ট্রিমিং থেকে মার্ক জাকারবার্গ ফেসবুকের নতুন নামকরণের ঘোষণা দিলেন। তবে ফেসবুক কোম্পানির নাম হচ্ছে- মেটা। ব্র্যান্ড নেইম ফেসবুক অপরিবর্তিত থাকবে।

এর আগে গত সপ্তাহে ফেসবুক তাদের নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছিল।

দুই দশকের বেশি কাল ধরে ফেসবুককে বিশ্বের মানুষ চিনে নিয়েছিলো একটি নীল ক্যানভাসে সাদা লেখা ইংরেজি অক্ষর এফ এর মাধ্যমে। বলা হয়ে বিশ্বের কোনো একক ব্রান্ডের ক্ষেত্রে সবচেয়ে পরিচিত হয়ে ওঠে এই ফেসবুক। 

কিন্তু সেটা আর থাকছে না। সামাজিক নেটওয়ার্কিংয়ের এই জায়ান্ট এবার নামটাই পাল্টে দিলো। নতুন নাম নিলো মেটা। নামের সাথে সাথে বদলে যাচ্ছে এর লোগো। ইনফিনিটি-আকৃতির এই প্রতীকটিও এরই মধ্যে উন্মোচন করা হয়েছে। ফেসবুক ও তার অন্য অ্যাপগুলো, যেমন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ এই মেটার অধীনে থাকবে। 

মার্ক জাকারবার্গ তার এই নতুন প্রচেষ্টাকে ডিজিটাল সম্মুখভাগে তার সিলিকন ভ্যালিস্থ কোম্পানিটির অবস্থানকে দৃঢ় করবে বলেই মনে করছেন। তাছাড়া সাম্প্রতিক সময়ে ঘৃণা ছাড়ানো, ভুয়া খবরে ছয়লাব করে তুলে ফেসবুক যে বদনাম কুঁড়িয়েছে তা এই নতুন নামে আড়াল হয়ে যাবে। 

"আমাদের পরিচয় নিয়ে আমি অনেক ভেবেছি। এই নতুন অধ্যায়ের মাধ্যমে আমি আশা করছি এক সময় আমরা একটি মেটাভার্স কোম্পানি হিসেবেই পরিচিত হবো।"
- জাকারবার্গ  

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত