বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হোয়াটসঅ্যাপে নতুন প্রাইভেসি ফিচার, জেনে নিন বিস্তারিত

সাই-টেক ডেস্ক

১২:৪২, ১২ সেপ্টেম্বর ২০২১

১১১

হোয়াটসঅ্যাপে নতুন প্রাইভেসি ফিচার, জেনে নিন বিস্তারিত

হোয়াটসঅ্যাপ তার গ্রাহকদের জন্য নতুন একটি প্রাইভেসি ফিচার সামনে আনতে চলেছে। যেখানে হোয়াটঅ্যাপ তার চ্যাট ব্যাকআপগুলিতে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ যুক্ত করবে। 

ইতোমধ্যেই এই মেসেজিং প্ল্যাটফর্মে সব মেসেজ এবং কলগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। এর অর্থ গ্রাহক নিজে ছাড়া অপর কেউ সেই মেসেজ এবং কলগুলো কোনও ভাবেই অ্যাক্সেস করতে পারবেন না। 

কিন্তু গ্রাহকরা তাদের চ্যাট ব্যাকঅ্যাপে তাদের চ্যাটগুলো সংরক্ষিত রাখেন এবং যখন তারা ডিভাইসগুলো পরিবর্তন করেন, তখন সেই ব্যাকঅ্যাপে থাকা মেসেজগুলো গ্রাহকরা রিস্টোর করে থাকেন। 

এখন পর্যন্ত, চ্যাট ব্যাকআপগুলি এনক্রিপ্টেড অবস্থায় ছিল না। সেক্ষেত্রে ইউজার ছাড়া অন্য কেউ যদি তার চ্যাট ব্যাকঅ্যাপ করেন তবে সেগুলো ঝুঁকিপূর্ণ ছিল। এবার থেকে নয়া এই ফিচারের ফলে চ্যাট ব্যাকআপগুলিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

এই মেসেজিং প্লাটফর্ম থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, “যদি কোনও তার চ্যাট হিস্ট্রিকে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের ফিচারের সঙ্গে ব্যাকআপ অপশন বেছে নেন, তবে এটি কেবল তার নিজের জন্যই অ্যাক্সেসযোগ্য হবে এবং অন্য কেউই তার চ্যাট ব্যাকআপ আনলক করতে পারবে না, এমনকি  হোয়াটসঅ্যাপ নয়।,”।

কিন্তু ব্যাকআপ পরিষেবা প্রদানকারী সংস্থা তা সে অ্যাপল হোক, অথবা গুগল এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা ব্যাকআপ অ্যাক্সেস করতে পারবে। এক্ষেত্রে আইওএস ইউজারদের জন্য, চ্যাট ব্যাকআপের একমাত্র বিকল্প হল ‘আইক্লাউড’, অন্যদিকে অ্যান্ড্রয়েড ইউজাররা সাধারণত চ্যাট ব্যাকআপের জন্য গুগল ড্রাইভ এর ওপর নির্ভর করে থাকে।

ফেসবুক এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন সম্পর্কে জানিয়েছে এটি একটি, “সত্যিই বড় গোপনীয়তার অগ্রগতি”। প্রায় ২ মিলিয়ন গ্রাহকরোজ প্রায় ১০০ মিলিয়ন মেসেজ আদান-প্রদান করে এই মেসেজিং প্ল্যাটফর্মে। এদিকে হোয়াটসঅ্যাপ তাদের নতুন ফিচার সম্পর্কে বলতে গিয়ে জানিয়েছে, “এটি আমাদের ইউজারদের তাঁদের ব্যক্তিগত বার্তাগুলির সুরক্ষায় একটি অর্থপূর্ণ অগ্রগতি দেবে।”

এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারটি আগামী সপ্তাহে আইওএস এবং অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য একটি বিকল্প হিসাবে সামনে আনা হবে। হোয়াটসঅ্যাপ-ইউজারদের বিশেষ এই ফিচার ব্যবহার করতে গেলে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে অথবা এনক্রিপ্ট করা চ্যাটগুলি অ্যাক্সেস করতে ৬৪ সংখ্যার ‘এনক্রিপশন কি’ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখা জরুরি, যদি কোনও ইউজার তার পাসওয়ার্ড ভুলে যান তবে তাঁর হোয়াটসঅ্যাপ- অ্যাকাউন্টটি রিকভারি করা সম্ভব হবে না।

DBBL Agent Banking Cash In Cash Out
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত