বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৮ মিনিটে ফুল চার্জড হবে এমআই ১১ প্রো!

সাই-টেক ডেস্ক

১৬:৫২, ১ জুন ২০২১

আপডেট: ১৭:০২, ১ জুন ২০২১

১২৬

৮ মিনিটে ফুল চার্জড হবে এমআই ১১ প্রো!

ভবিষ্যৎ বিবেচনায় বর্তমানে তারবিহীন চার্জারে মনযোগী হচ্ছেন স্মার্টফোন নির্মাতারা। শাওমি একই পথে হাঁটলেও প্রথাগত চার্জারের উন্নয়ন নিয়েও কাজ করছে প্রতিষ্ঠানটি। 

ট্রাস্টেড রিভিউস ডটকমের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি নতুন একটি হাইপার চার্জ প্রযুক্তি প্রকাশ করেছে শাওমি, যার মাধ্যমে এমআই ১১ প্রো স্মার্টফোনকে মাত্র ৮ মিনিটে ফুল চার্জড করা যাবে! এত অল্প সময়ে ৪০০০ এমএএইচ ব্যাটারি চার্জ হবে ২০০ ওয়াটের একটি চার্জারের মাধ্যমে। আর শূন্য থেকে ৫০ শতাংশ চার্জ হবে মাত্র ৩ মিনিটে!

এর আগে ১২০ ওয়াটের তারবিহীন একটি চার্জার বের করে শাওমি যাতে ফুল চার্জ হতে সময় লাগে ১৫ মিনিট ও ৫০ শতাংশ হতে লাগে ৭ মিনিট। 

শাওমি দাবি করছে তাদের নতুন আবিষ্কারটি বিশ্ব রেকর্ড গড়েছে। তবে গ্রাহকদের জন্য হতাশার বিষয় হলো এখনও ভোক্তাদের জন্য তৈরি ফোনে এটা পরীক্ষা হয়নি৷ এমআই ১১ প্রোর মডিফাইড ভার্সনে এটা যাচাই হয়েছে। 

বাজারে বের হওয়া ফোনের সাথে মডিফাইড স্মার্টফোনটি পার্থক্য হলো সেখানে ১০সি এর গ্রাফেইন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। গ্রাহকাদের কাছে এ প্রযুক্তি কখন যাবে তাও এখনো পরিষ্কার করা হয়নি। 

এর আগে বছরের শুরুতে নতুন ধারণার এয়ার চার্জ প্রযুক্তির কথা প্রকাশ করে শাওমি। যা বাতাসের মাধ্যমে পুরো ঘরজুড়ে ফোন চার্জড করাতে পারবে। একই প্রযুক্তি নিয়ে কাজ করছে মটোরোলা। এ প্রযুক্তি স্মার্টফোনে যুক্ত হতে অবশ্য কয়েক বছর লাগবে।

Dutch-Bangla Bank
TELETALK