বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যত খুশি তত ছবি আর জমা রাখা যাবে না গুগল ফটোসে

সাই-টেক ডেস্ক

১৩:৩০, ৩১ মে ২০২১

আপডেট: ১৩:৩৪, ৩১ মে ২০২১

১২৯

যত খুশি তত ছবি আর জমা রাখা যাবে না গুগল ফটোসে

যত খুশি তত ছবি ফ্রিতে জমা রাখার নীতিমালা পরিবর্তন করতে যাচ্ছে গুগল ফটোস। গত বছরের নভেম্বের দেয়া ঘোষণা অনুযায়ী নতুন নীতিমালা বাস্তবায়ন হবে জুনের ১ তারিখ থেকে। 

অর্থাৎ কেউ যদি স্মার্টফোনের সব ছবি গুগল ফটোসে নিরাপদে রাখার উপর নির্ভরশীল হন তাহলে তাকে এখন বিকল্প পদ্ধতি খুঁজে বের করতে হবে৷ 

আগের নীতিতে কী ছিল? এখন কী পরিবর্তন এসেছে?

আগের নীতিমালা অনুযায়ী যে কেউ যত খুশি স্টোরেজ ব্যবহার করতে পারতো। কিন্তু পহেলা জুন থেকে মাত্র ১৫ জিবি ফ্রি স্টোরেজ পাবে গ্রাহকরা। সেটাও ভাগ করা হবে গুগলের জিমেইল, ড্রাইভ ও ফটোস সেবায়। আর কেউ যদি বেশি জায়গা চায় তাহলে সেটা কিনে ব্যবহার করতে হবে। 

আগে আপলোড করা ছবির কি হবে? 

আগের ছবিতে বর্তমান নীতিমালা কার্যকর হবে না বলে জানিয়েছে গুগল। অর্থাৎ কেউ যদি এতদিন অর্থ দিয়ে জায়গা নাও কিনে থাকে তাহলে জায়গা খালি করতে তাকে পুরনো ছবি সরিয়ে নেয়া বা ডিলেট করতে হবে না।  তবে পহেলা জুন থেকে আপলোড হওয়া প্রতিটা ছবি স্টোরেজ হিসেবে যোগ হবে। 

কতটুকু জায়গা খালি আছে কীভাবে বুঝব?

তারজন্যে প্রথমে গুগল অ্যাকাউন্টে গিয়ে স্টোরেজ ম্যানেজম্যানে যেত হবে৷ চাইলে এখানে ক্লিক করেও সে লিংক পেতে পারেন। সেখানে গেলেই জিমেইল, ড্রাইভ ও ফটোস থেকে কী কী ডিলেট করার মতো আছে সেগুলো দেখিয়ে দিবে। 

স্টোরেজ কিনতে কত টাকা লাগবে? 

স্টোরেজ কিনতে কত টাকা লাগবে সেটা নির্ভর করতে আপনি কতটুকু স্টোরেজ কিনছেন তার উপর। তবে সর্বনিম্ন স্টোরেজ কেনার পরিমাণ ১০০ জিবি। এ পরিমাণ স্টোরেজ একমাসের জন্য কিনতে খরচ হবে ২ ডলার৷ আর বাৎসরিক হিসেবে ২০ ডলার। এভাবে আলাদা ক্যাটাগরির দাম গুগল তার গ্রাহকদের জানিয়ে দিবে।

Dutch-Bangla Bank
TELETALK