শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনা মহামারি মোকাবেলায় আবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ

স্পটলাইট ডেস্ক

১৬:১৬, ৩ জুন ২০২১

আপডেট: ১৬:৪৫, ৩ জুন ২০২১

৬৬৯

করোনা মহামারি মোকাবেলায় আবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ

স্বাস্থ্য খাতের জন্য ৩২ হাজার ৭৩১ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে
স্বাস্থ্য খাতের জন্য ৩২ হাজার ৭৩১ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে

করোনাভাইরাস মহামারির কারণে গত অর্থবছরের মতো এবারের বাজেটেও অপ্রত্যাশিত জরুরি প্রয়োজনের ব্যয় মেটাতে ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব করেছে অর্থ মন্ত্রণালয়।

এ বছর প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এর মধ্যে স্বাস্থ্য খাতের জন্য ৩২ হাজার ৭৩১ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

**সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন অর্থমন্ত্রীর

***সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন অর্থমন্ত্রীর

**করোনাতেও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ

**বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজের আয়ে করারোপ ১৫ শতাংশ

**মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার, গড় আয়ু ৭২.৬ বছর

বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সংসদে বাজেট বক্তৃতায় বলেন, 'গত বছরের বাজেটের মতো এবারও সরকার মহামারি মোকাবিলায় প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। মহামারি মোকাবিলায় জরুরি প্রয়োজন মেটাতে আগামী অর্থবছরে ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব করছি।'

তিনি বলেন, সরকার কোভিড মহামারি মোকাবিলায় স্বাস্থ্যসেবা বিভাগের অধীনে বিশেষ কার্যক্রম বাস্তবায়নের জন্য বড় বরাদ্দ করেছে।

এ ছাড়া, স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার ক্ষেত্রে গবেষণার অগ্রগতির জন্য ১০০ কোটি টাকার একটি 'সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল' গঠন করার হয়েছে বলে জানান তিনি।

তুন অর্থবছরের জন্য ছয় লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বৃহস্পতিবার (৩ জুন) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী সংসদ নেতা শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তার আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১২ শতাংশ বেশি। আর মূল বাজেটের চেয়ে ৬ দশমিক ২৮ শতাংশ বেশি।
বিদায়ী অর্থবছরে মুস্তফা কামালের দেওয়া মূল বাজেটের আকার ছিল পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা কমিয়ে পাঁচ লাখ ৩৮ হাজার ৯৮৩ কোটি টাকায় নামিয়ে আনা হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত