শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার, গড় আয়ু ৭২.৬ বছর

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:১২, ৩ জুন ২০২১

৫৩০

মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার, গড় আয়ু ৭২.৬ বছর

১৫ বছর আগে দেশের মানুষের মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার আর গড় আয়ু ছিল ৫৯ বছর। বর্তমানে মাথাপিছু আয় বেড়ে হয়েছে ২২২৭ মার্কিন ডলার ও গড় আয়ু বেড়ে হয়েছে ৭২.৬ বছর। 

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদ অধিবেশনে ২০২১-২২ অর্থবছরের বাজেট উত্থাপনকালে এসব তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

এসময় অর্থমন্ত্রী আরও জানান, ২০০৫-০৬ অর্থবছরে দারিদ্র্যের হার ছিল ৪১ দশমিক ৫ শতাংশ, বর্তমানে দারিদ্র্যের হার কমে দাঁড়িয়েছে ২০ দশমিক ৫ শতাংশ। জিডিপির আকার ৪ লাখ ৮২ হাজার ৩৩৭ কোটি টাকা থেকে ২৮ লাখ কোটি টাকা হয়েছে।

মুস্তফা কামাল বলেন,  একসময় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল মাত্র শূন্য দশমিক ৭৪৪ বিলিয়ন মার্কিন ডলার, অর্থাৎ এক মিলিয়ন ডলারের কম, যা বর্তমানে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে।

তিনি আরও বলেন, গত ১২ বছরে জিডিপির গড় প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৬ শতাংশ, যা ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে ৭ শতাংশের বেশি ছিল এবং ২০১৮-১৯ অর্থবছরে ৮ শতাংশ অতিক্রম করে। মূল্যস্ফীতি ছিল সহনীয় পর্যায়ে।

বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ বদলে যাওয়া এক দেশ। বাংলাদেশের ইতিহাসে আমরা একটি স্বর্ণালী যুগ অতিক্রম করলাম, যা সারাবিশ্বে সমাদৃত। বঙ্গবন্ধুর পরে অর্থনীতি ও উন্নয়ন, সমাজনীতি, সংস্কৃতি, আইনশৃঙ্খলা, পররাষ্ট্রনীতিসহ সব ক্ষেত্রে বাংলাদেশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে নিয়ে এসেছেন। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত