শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ || ২২ মাঘ ১৪২৯ || ১১ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভ্যাকসিন পরীক্ষায় বাংলাদেশের কাছে টাকা চাইছে সিনোভ্যাক

০০:৫২, ৪ অক্টোবর ২০২০

আপডেট: ১১:৪০, ৪ অক্টোবর ২০২০

২০৬৬

ভ্যাকসিন পরীক্ষায় বাংলাদেশের কাছে টাকা চাইছে সিনোভ্যাক

করোনা ভাইরাসের ভ্যাকসিন বাংলাদেশে পরীক্ষা চালাতে টাকা চাইছে চীনা কোম্পানি সিনোভ্যাক বায়োটেক। আর তাতে বাংলাদেশের এই ভ্যাকসিনটি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। গত ২৪ সেপ্টেম্বর সিনোভ্যাক বায়োটেক বাংলাদেশ সরকারের কাছে অর্থ চেয়ে চিঠি দেয়। আর বলে, বাংলাদেশ সরকার তহবিল সরবরাহ না করলে, ভ্যাকসিন পরীক্ষা পিছিয়ে যাবে। অথচ এ নিয়ে চুক্তিতে কোম্পানিটির নিজেরই এই পরীক্ষার অর্থ ব্যয় বহন করার কথা ছিলো। 

বেইজিংভিত্তিক ভ্যাকসিন জায়ান্ট সিনোভ্যাক তার চিঠিটি পাঠিয়েছে ঢাকায় ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)কে। ভ্যাকসিন পরীক্ষা এই আইসিডিআর,বি’র ই করার কথা ছিলো।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে তারা তখনই পরীক্ষা শুরু করবে যখন বাংলাদেশ সরকার এতে যৌথভাবে অর্থায়ন করবে। তবে বিষয়টি এখনো ঝুলে রয়েছে। সরকার এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলার পর, ঢাকার একটি সংবাদপত্রকে এ কথা বলেছেন স্বাস্থ্য সেবা বিষয়ক সচিব আবদুল মান্নান। 

তবে ঠিক কতটা অর্থ বাংলাদেশকে দিতে হবে আর কেনইবা শেষ মূহুর্তে এসে এই অর্থ চাওয়া হচ্ছে, তার কোনো ব্যাখ্যা চিঠিতে নেই। চীনা কোম্পানিটির এই দাবিকে অন্যায্য হিসেবে দেখছেন সংশ্লষ্টদের অনেকেই।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত