শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ || ২৫ অগ্রাহায়ণ ১৪২৯ || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডেল্টা ভ্যারিয়েন্ট গুটিবসন্তের মতো সংক্রামক, ছড়াচ্ছে ভ্যাকসিনেটরাও

স্পটলাইট ডেস্ক

১২:২৭, ৩০ জুলাই ২০২১

আপডেট: ১২:৩৭, ৩০ জুলাই ২০২১

২২৯৫

ডেল্টা ভ্যারিয়েন্ট গুটিবসন্তের মতো সংক্রামক, ছড়াচ্ছে ভ্যাকসিনেটরাও

ডেল্টা ভ্যারিয়েন্ট ও গুটি বসন্ত
ডেল্টা ভ্যারিয়েন্ট ও গুটি বসন্ত

করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টকে গুটি বসন্তের মতো সংক্রামক বলে উল্লেখ করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। তারা বলেছেন, ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতাকে ভেঙ্গে দেওয়ার সক্ষমতা রাখে এই ভাইরাস। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর একটি নিজস্ব প্রতিবেদনে এ কথাগুলো বলা হয়েছে। এরই মধ্যে চিকিৎসকদের সঙ্গে বিষয়টি একটি প্রেজেন্টেশনের মাধ্যমে শেয়ার করেছে দেশটির রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। 

সেন্টারের পরিচালক ড. রোচেল পি ওয়ালেনস্কিকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ভ্যাকসিন যারা নিয়েছেন তারাও তাদের নাসিকারন্দ্রে গলায় করোনা ভাইরাসের এই ডেল্টা ভ্যারিয়েন্ট বহন করতে এবং ছড়াতে পারেন, ঠিক যতটা ছড়িয়ে পড়তে পারে ভ্যাকসিন নেন নি এমন মানুষের মাধ্যমে। 

নথিটি বলছে, ভাইরাসের এই ডেল্টা ভ্যারিয়েন্ট মারস, সারস, এবোলা, সাধারণ ঠান্ডা, মৌসুমী সর্দি-কাশি, জলবসন্ত এমনকি গুটি বসন্তের মতো ছড়িয়ে পড়তে পারে। নিজেদের হাতে প্রতিবেদনের একটি কপি পেয়েই নিউইয়র্ক টাইমস খবরটি প্রকাশ করেছে। 

"এখন দ্রুত এই মেনে কাজে নেমে পড়তে হবে যে যুদ্ধের ধরনটা বদলে গেছে", বলা হয়েছে প্রতিবেদনটিতে। এর আগে ওয়াশিংটন পোস্টও এই নথির ভিত্তিতে একই খবর দেয়। 

নথিটির বক্তব্য এটাই নির্দেশ করে যে, তারা ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপারে চিকিৎসকদের সতর্ক করছেন, এবং অচিরেই যুক্তরাষ্ট্র জুড়ে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। শুক্রবার রিপোর্টটি প্রকাশ্যে আনবে সিডিসি, বলা হয়েছে খবরে। 

বৃহস্পতিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে দিনে গড়ে ৭১ হাজার নতুন সংক্রমন রেকর্ড করা হয়েছে। নতুন উপাত্ত বলছে, এখন ভ্যাকসিন নেওয়া মানুষও এই ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে দিচ্ছেন। 

এদিকে যুক্তরাষ্ট্র তাদের সকল ভ্যাকসিন নেওয়া মানুষদেরও মাস্ক পরে থাকতে বলেছে, যা গত মঙ্গলবার থেকেই কার্যকর করা হয়েছে।  একটি পরিসংখ্যান বলছে দেশটির ১৬ কোটি ২০ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়ার পরেও এখন গড়ে প্রতি সপ্তাহে অন্তত ৩৫ হাজার মানুষের মাঝে করোনা ভাইরাসের উপসর্গ দেখো দিচ্ছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash My Offer
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত