বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজের আয়ে করারোপ ১৫ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট

১৬:৩১, ৩ জুন ২০২১

আপডেট: ১৬:৪৬, ৩ জুন ২০২১

৯৭

বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজের আয়ে করারোপ ১৫ শতাংশ

বেসরকারি বিশ্ববিদ্যালয়
বেসরকারি বিশ্ববিদ্যালয়

দেশের বেসরকারি খাতে পরিচালিত বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোকে তাদের আয়ের ১৫ শতাংশ কর হিসেবে সরকারকে দিতে হবে। ২০২১-২২ অর্থবছরের বাজেটে এই করারোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। 

**করোনা মহামারি মোকাবেলায় আবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ

****সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন অর্থমন্ত্রীর

**করোনাতেও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ

**মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার, গড় আয়ু ৭২.৬ বছর

‘প্রজ্ঞাপনের মাধ্যমে প্রযোজ্য সাধারণ করহার হ্রাস করে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজ থেকে উদ্ভূত আয়ের ১৫ শতাংশ হারে কর নির্ধারণ করা হয়েছিল। মহান এ সংসদে আমি এ করহার অর্থ আইনের মাধ্যমে ১৫ শতাংশ করার প্রস্তাব করছি,’ বলেন অর্থমন্ত্রী।

২০২১-২২ অর্থবছরের বাজেট বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে পেশ করা হয়। ৬ লাখ কোটি টাকারও বেশি অংকের এই রেকর্ড বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন, সরকবর  বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে তাদের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ করবে। 

তবে এই প্রস্তাব নতুন নয়। ২০১০ সাল থেকে এসব প্রতিষ্ঠানের ওপর কর আরোপ করা হয়েছিল। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে করা মামলার কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। সে মামলা নিষ্পত্তি হয়ে যাওয়ার পর এবার নতুন করে কর আরোপের প্রস্তাব দিলেন অর্থমন্ত্রী। 

Dutch-Bangla Bank
TELETALK
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত