শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ || ২২ মাঘ ১৪২৯ || ১১ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সামাজিক সচেতনতায় ১৫০ কিমি পায়ে হাঁটলেন কুবির ৩ শিক্ষার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট, কুবি

১৬:৫৩, ২৯ মার্চ ২০২১

আপডেট: ১৭:০৪, ২৯ মার্চ ২০২১

২২৯৭

সামাজিক সচেতনতায় ১৫০ কিমি পায়ে হাঁটলেন কুবির ৩ শিক্ষার্থী

‘প্লাস্টিক ব্যবহার বর্জন করি, পরিবেশকে রক্ষা করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পথ পরিভ্রমণ শেষ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) রোভার স্কাউটের তিন সদস্য। 

রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস)’ প্রাপ্তির লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেলযোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়, যা স্কাউটিংয়ে র্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত। 

এরই অংশ হিসেবে গত ২৪ মার্চ চট্টগ্রাম জেলার লোহাগাড়া থেকে যাত্রা শুরু করে ২৮ মার্চ কক্সবাজার জেলার টেকনাফে পরিভ্রমণ শেষ করেন এ তিন শিক্ষার্থী।

পরিভ্রমণকারী দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ১১ তম ব্যাচের শিক্ষার্থী ও সিনিয়র রোভারমেট খোরশেদ আলম। দলের অন্য দুই সদস্য হলেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী রোভারমেট আব্দুর রহমান ও একই ব্যাচের অর্থনীতি বিভাগের রোভারমেট রাশেদুল আমীন। 

পাঁচ দিনের এই পরিভ্রমনে রোভার দল প্রতিদিন সাধারণ মানুষকে রাষ্ট্রীয় সম্পদের অপচয় রোধ করা, ধুমপান মুক্ত সমাজ গড়া ও করোনায় ভয়াবহতা তুলে ধরাসহ সামাজিক বিভিন্ন বিষয়ে সচেতন করেন।

এ বিষয়ে পরিভ্রমন দলনেতা ও সিনিয়র রোভারমেট খোরেশদ আলম অনুভূতি প্রকাশ করে বলেন, 'এই পরিভ্রমনটির বিচিত্র অভিজ্ঞতা আমাদের নতুন অনেককিছু শিখিয়েছে। কোনো পুঁথিগত বিদ্যা হয়তো এভাবে শেখাতে পারবে না। এই পাঁচদিন হাঁটার সময় আমরা শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়লেও মানসিকভাবে শক্ত ছিলাম এবং সফলতার সাথে কোন ধরনের পরিবহনের সাহায্য ছাড়াই ১৫০ কিমি পথ পাড়ি দিতে সক্ষম হয়েছি।'

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত