রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ || ২৩ মাঘ ১৪২৯ || ১২ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জলবায়ু পরিবর্তন: বঙ্গোপসাগর উপকূলে আছড়ে পড়বে বিধ্বংসী সব ঝড়

অপরাজেয় বাংলা ডেস্ক

১১:৪৮, ৭ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১২:০২, ৭ ফেব্রুয়ারি ২০২২

৬৯৬

জলবায়ু পরিবর্তন: বঙ্গোপসাগর উপকূলে আছড়ে পড়বে বিধ্বংসী সব ঝড়

চলতি শতাব্দিতে বঙ্গোপসাগরে ঝড়ের সংখ্যা বেড়েছে। জলবায়ু পরিবর্তনের এমন প্রভাব চলতে থাকলে আগামী দিনে উপকূলে এমন অসংখ্য ঘূর্ণিঝড় আছড়ে পড়বে বলে জানিয়েছেন একদল গবেষক।

সম্প্রতি ‘ক্লাইমেট ডায়নামিক্স স্প্রিংগার’ নামে একটি জার্নালে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছেন আইআইটি খড়গপুরের গবেষকরা।

গবেষণায় বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে ভবিষ্যতে আরও উত্তাল হবে ভারতের উপকূল এলাকা। বাড়বে সমুদ্রের পানিস্তর। একের পর এক মারণ ঝড় আছড়ে পড়বে বঙ্গোপসাগর উপকূলে। মূলত বঙ্গোপসাগর, দক্ষিণ চীন সাগর ও দক্ষিণ ভারত মহাসাগরীয় উপকূল এলাকায় এমন প্রবণতা লক্ষ করা যাবে।

ওই রিপোর্টে বলা হয়েছে, ঝড়ো হাওয়ার কারণে সমুদ্রে বড় ঢেউয়ের প্রবণতা বাড়তে থাকলে ক্ষতিগ্রস্ত হবে উপকূল এলাকা। সমুদ্রের নোনাপানি স্থলভাগে ঢুকে মিশবে ভূগর্ভস্থ পানির সঙ্গে। নষ্ট হবে প্রচুর ফসল। অর্থাৎ এর প্রভাব সরাসরি পড়বে আর্থ-সামাজিক ভিত্তির ওপর।

গবেষকরা জানান, মূলত জুন-জুলাই-আগস্ট এবং সেপ্টেম্বর-অক্টোবর-নভেম্বর মাসে ঝড়ো হাওয়া এবং বড় ঢেউয়ের প্রবণতা বাড়বে দক্ষিণ ভারত মহাসাগরীয় উপকূলে।

অন্যদিকে গত শতাব্দীর প্রবণতা থেকে গবেষকদের দাবি— ঝড়ের দাপট বাড়বে মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায়। উত্তর ভারত মহাসাগর, উত্তর-পশ্চিম আরব সাগর, দক্ষিণ চীন সাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ঢেউয়ের উচ্চতা প্রায় ০.৪ মিটার বেড়ে যেতে পারে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত