বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

২০২১-এ রেকর্ড পরিমাণ কয়লা উত্তোলন চীনের, আরও বাড়তে পারে এবছর

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:১২, ১৯ জানুয়ারি ২০২২

৬৩৩

২০২১-এ রেকর্ড পরিমাণ কয়লা উত্তোলন চীনের, আরও বাড়তে পারে এবছর

২০২১ সালের জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন কপ-২৬ যেন কেবল এক কাজীর গরু, যা কেতাবে আছে, গোয়ালে নেই। কারণ ওই সম্মেলনে জলবায়ু সংকট সমাধানে সব বড় বড় দেশ নানা প্রতিশ্রুতির ফুলঝুরি ঝড়ালেও দিনশেষে দেখা যাচ্ছে জলবায়ু ও পৃথিবীর নিরাপত্তা নিয়ে তাদের কোনো মাথাব্যথাই নেই, বরং অর্থনৈতিক লাভটাই মুখ্য।

২০২১ সালে কপ-২৬ সম্মেলন শেষ হওয়ার কিছুদিন পরেই নভেম্বর মাসের মাঝামাঝিতে মার্কিন যুক্তরাষ্ট্র মেক্সিকো উপসাগরের বিশাল অংশ তেল-গ্যাস অনুসন্ধানের জন্য অনুমতি দেয়। এবার সিএনএন জানিয়েছে, ২০২১ সালে রেকর্ড পরিমাণে কয়লা উত্তোলন করেছে চীন।

নিজেদের বিদ্যুৎকেন্দ্রগুলোকে চালু রাখতে এত কয়লার প্রয়োজন পড়েছে চীনের। তার জন্য এটি কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি নিয়ে মাথা ঘামায়নি। ধারণা করা হচ্ছে, নিজেদের অর্থনৈতিক পুনরুত্থানকে চালিয়ে নিতে চীন এ বছর আরও বেশি পরিমাণে কয়লা উৎপাদন করবে।

গত বছর চীন ৪.০৭ বিলিয়ন মেট্রিক টন কয়লা ব্যবহার করেছে। ২০২০ সাল থেকে এটি ৪.৭ শতাংশ বেশি। গত সপ্তাহের দিকে এ তথ্য প্রকাশ করেছে চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো। ২০১৩-এর পরে ২০২১ সালে সর্বোচ্চ পরিমাণে কয়লা আমদানি করেছে দেশটি।

চীন বিশ্বের সবচেয়ে বড় কয়লা উৎপাদনকারী ও ভোক্তা দেশ। এর আগে দেশটি কার্বন নিঃসরণ কমানো নিয়ে নানা পদক্ষেপ নেওয়ার কথা বলেছে। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং ২০২০ সালের সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছিলেন ২০৬০ সালের মধ্যে কার্বন-নিরপেক্ষ হবে তার দেশ। ২০২১-এর প্রথমদিকে এ উদ্দেশে শ'খানেক কয়লাখনি বন্ধ করে দিয়েছিল দেশটি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত