বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের সবচেয়ে দূষিত শহর দুবাই, ঢাকা চতুর্থ

অপরাজেয় বাংলা ডেস্ক

১৪:৪৭, ৩ জানুয়ারি ২০২২

৮৩৬

বিশ্বের সবচেয়ে দূষিত শহর দুবাই, ঢাকা চতুর্থ

বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর মধ্যে চতুর্থ স্থানে আছে ঢাকা। সোমবার (৩ জানুয়ারি) ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৭ রেকর্ড করা হয়েছে, যা 'অস্বাস্থ্যকর' বলে বিবেচিত হয়।

একিউআই দৈনিক বায়ুর গুণমান রিপোর্ট করার একটি সূচক। সরকারি সংস্থাগুলো একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত তা জনগণকে জানাতে এটি ব্যবহার করে।

একিউআউ প্রকাশিত তালিকায় সবচেয়ে দূষিত শহর হলো সংযুক্ত আরব আমিরাতের দুবাই। তারপরের দুই স্থান পাকিস্তানের লাহোর ও ভারতের দিল্লির। 

দুবাই, লাহোর এবং দিল্লি যথাক্রমে ৭৫১, ৩২৬ ও ৩০৫ স্কোর নিয়ে তালিকার শীর্ষ ৩টি জায়গা দখল করেছে।

একিউআই ৫টি মানদণ্ডের উপর ভিত্তি করে। এগুলো হচ্ছে—পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ ও পিএম ২.৫), নাইট্রোজেন ডাইঅক্সাইড, কার্বন মনোক্সাইড, সালফার ডাইঅক্সাইড এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। সাধারণত শীতকালে এই শহরের বাতাস অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর এবং বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের ৩টি প্রধান উত্স হল 'ইট ভাটা, যানবাহনের ধোঁয়া এবং ভবন নির্মাণের ধুলা'।

শীতের আসার সঙ্গে সঙ্গে নির্মাণ কাজ, রাস্তাঘাট, ইটভাটা এবং অন্যান্য উত্স থেকে ধুলি কণার নিঃসরণের ব্যাপকতায় বাতাসের গুণমান তীব্রভাবে খারাপ হতে শুরু করে।

বায়ু দূষণ ক্রমাগত বিশ্বব্যাপী মৃত্যু ও স্বাস্থ্য ঝুঁকির শীর্ষ কারণগুলোর মধ্যে অন্যতম স্থান করে নিয়েছে৷ বেশ কিছু গবেষণায় দেখা গেছে, দূষিত বাতাসে শ্বাস নেওয়ার ফলে একজন ব্যক্তির হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত