শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্ব মান দিবস বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:২৮, ১৩ অক্টোবর ২০২১

৬৪

বিশ্ব মান দিবস বৃহস্পতিবার

আগামীকাল ৫২তম বিশ্ব মান দিবস। পণ্য এবং সেবার মান সম্পর্কিত বিষয়ে জনসচেতনতা বাড়াতে বিশ্বব্যাপী প্রতিবছর ১৪ অক্টোবর এ দিবসটি পালন করা হয়ে থাকে।

পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযথ মর্যদায় আগামীকাল বৃহস্পতিবার এ দিবসটি পালিত হবে। বিশ্ব মান দিবসের এ বছরের প্রতিপাদ্য হচ্ছে,‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মানে মান’ ।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী দিয়েছেন।

এছাড়াও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা পৃথক-পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষ্যে আন্তর্জাতিক মান সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যার্ন্ডারাইজেশন (আইএসও), ইন্টারন্যাশনাল ইলেকট্রোটেকনিক্যাল কমিশন (আইইসি) এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) প্রধানরাও পৃথকভাবে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বাণী পাঠিয়েছেন।
এদিকে, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিশ্ব মান দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষ্যে রাজধানীর তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, শিল্পসচিব জাকিয়া সুলতানা ও এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মোঃ জসিম উদ্দিন। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিএসটিআই’র মহাপরিচালক ড. মোঃ নজরুল আনোয়ার।

বিএসটিআই’র সদর দপ্তরের গৃহীত কর্মসূচির অংশ হিসেবে বিভাগীয় ও জেলা কার্যালয়গুলোতে আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
এছাড়াও, জাতীয় মান সংস্থা বিএসটিআই’র পক্ষ থেকে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে মান দিবসের গুরুত্ব তুলে ধরতে বিশেষ সাক্ষাতকার-ভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা  নেয়া হয়েছে। বিভিন্ন মোবাইল ফোনে ক্ষুদে বার্তা (এসএমএস) প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা ছাড়াও রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড লাগানো হয়েছে।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত