বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রতিদিন ৭০ হাজার মুসল্লির ওমরাহ পালনের সুযোগ দিলো সৌদি

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:৩০, ১০ সেপ্টেম্বর ২০২১

২৮৩

প্রতিদিন ৭০ হাজার মুসল্লির ওমরাহ পালনের সুযোগ দিলো সৌদি

ওমরায় মুসল্লির সংখ্যার বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার
ওমরায় মুসল্লির সংখ্যার বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার

ওমরাহ পালনে মুসল্লির সংখ্যার বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার। এর আওতায় থেকে প্রতিদিন ৭০ হাজার মুসল্লি ওমরাহ করার সুযোগ পাবেন। ধাপে ধাপে এই সংখ্যা ১ লাখ ২০ হাজার পর্যন্ত বাড়ানো হবে।

মহামারি করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন সৌদি আরবের বাইরের লোকদের জন্য বন্ধ ছিল ওমরাহ কার্যক্রম। গত ১৫ আগস্ট থেকে করোনাসংক্রান্ত বিধিনিষেধ শিথিল করে বিদেশিদের ওমরাহ পালনের সুযোগ দেয় সৌদি।

এছাড়া দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, ‘ট্যুরিস্ট’ ও ‘ভিজিট’ ভিসাপ্রাপ্ত বিদেশিরাও ওমরাহ করতে পারবেন। এ ক্ষেত্রে তাদের ‘ইতমারনা’ ও ‘তাওয়াক্কালনা’ অ্যাপে রেজিস্ট্রেশন করে প্রয়োজনীয় পদ্ধতি অনুসরণ করতে হবে। সৌদি আরবের সংবাদপত্র সৌদি গেজেটের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

এত দিন পর্যটন ও ভ্রমণ অর্থাৎ ‘ট্যুরিস্ট’ ও ‘ভিজিট’ ভিসায় ওমরাহ বন্ধ ছিল। এবার অ্যাপ রেজিস্ট্রেশনের মাধ্যমে ওমরাহের সুযোগ মিলতে যাচ্ছে।

এদিকে, প্রতিদিন ৭০ হাজার মুসল্লির পবিত্র নগরী মক্কায় ওমরাহ পালন ও মদিনায় জিয়ারতে সুবিধা বাড়ানোর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পবিত্র দুই মসজিদের প্রধান তত্ত্বাবধায়ক ও খতিব শায়খ আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল-সৌদের নেতৃত্বে এ প্রস্তুতি সম্পন্ন হয়। 

ওমরায় অংশগ্রহণকারী ও ইবাদতকারীদের সবাইকে সতর্কতামূলক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং জীবাণুমুক্তকরণ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অন্যদিকে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে শুধু ওমরাহ পালনের উদ্দেশে যারা সৌদি আরবে যাবেন, গত ৯ আগস্ট থেকে তাদের ওমরাহ ভিসা দেওয়া চালু করেছে সৌদি সরকার। সৌদি আরবের মন্ত্রণালয় জানায়, যারা করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়েছেন বা প্রথম ডোজ টিকা নেওয়ার পর ১৪ দিন পার করেছেন অথবা করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন, তারাই ওমরাহ ভিসা পাচ্ছেন।

DBBL Agent Banking Cash In Cash Out
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত