শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ || ২ আশ্বিন ১৪২৮ || ০৭ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বে তাপ সংক্রান্ত মৃত্যুর ৩৭ শতাংশের জন্য দায়ী জলবায়ু পরিবর্তন

অপরাজেয় বাংলা ডেস্ক

১২:৫৯, ২ জুন ২০২১

আপডেট: ১৩:০১, ২ জুন ২০২১

১৭১

বিশ্বে তাপ সংক্রান্ত মৃত্যুর ৩৭ শতাংশের জন্য দায়ী জলবায়ু পরিবর্তন

বিশ্বে গরম বা ঠান্ডা জনিত মৃত্যুর ৩৭ শতাংশের জন্য দায়ী জলবায়ু পরিবর্তন। সোমবার (৩১ মে) ন্যাচার ক্লাইমেট চেঞ্জ নামক জার্নালে প্রকাশি একটি গবেষণায় এই তথ্য উঠে আসে। 

১৯৯১ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের ৭৩২ দেশের তাপ সংক্রান্ত মৃত্যু নিযে গবেষণা করা হয়। সেখানে প্রায় ৭০ জন বিজ্ঞানী গবেষণা করে দেখেন ৩৭ শতাংশ মৃত্যুর জন্য জলবায়ু পরিবর্তন সরাসরি দায়ী। 

গবেষকরা জানান, প্রতিবছর এই ৭৩২ শহরে তাপ সংক্রান্ত মৃত্যু হয়েছে গড়ে  ৯ হাজার ৭০০ জনের। বৈশ্বিক হিসেবে যা আরও বেশি হবে। গবেষণা হওয়া যুক্তরাষ্ট্রের ২০০ শহরে এ সংক্রান্ত বাৎসরিক মৃত্যু সংখ্যা ১ হাজার ১০০ জন। সেখানের ৩৫ শতাংশের জন্য দায়ী জলবায়ু পরিবর্তন। অন্যদিকে হাওয়াই দ্বীপপুঞ্জের ৮২ শতাংশ মৃত্যুর জন্য দায়ী জলবায়ু পরিবর্তন। 

সংবাদ সংস্থা এপিকে সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব বার্নের ইন্সটিটিউট অব সোশ্যাল এন্ড প্রিভেনশন মেডিসিনের পরিবেশবিদ আনা ভিকেডো ক্যাবরেরা বলেন, তাপ সংক্রান্ত মৃত্যু চাইলেই প্রতিরোধ করা সম্ভব। কারণ এর জন্য আমরাই সরাসরি দায়ী। 

উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল হেল্থ ইন্সটিটিউটের পরিচালক ড. জোনাথন প্যাটজ বলেন, মানুষ আমাদের কাছে প্রমাণ চায় যে জলবায়ু পরিবর্তন মানুষের স্বাস্থ্যে কীভাবে প্রভাব ফেলছে। পরিবেশবিদ্যার বৈজ্ঞানিক এই গবেষণাই তার উত্তর দেয়। 

ইতোমধ্যে থমসন রয়টার্স জানিয়েছেন, হিট স্ট্রেস এর কারণে বাংলাদেশের খাদ্য সরবরাহ হুমকির মধ্যে আছে। বিশ্বজুড়ে বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তন সৃষ্ট বিপদ মোকাবেলায় ‘হিট অফিসার নিয়োগ দেয়া হয়েছে। ব্রিটিশ মেট অফিস জানিয়েছেন, দেশটিতে তাপ সংক্রান্ত সমস্যায় কয়েক হাজার মানুষ মারা যেতে পারে।   

** আরও পড়ুন- ‘হিট স্ট্রেসে’ ফসলের ক্ষতি, খাদ্য ঝুঁকির শঙ্কায় দেশ

DBBL Agent Banking Cash In Cash Out
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত