শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিড়াল কেন পানি অপছন্দ করে?

সাতরং ডেস্ক

১৮:৩৭, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ১৮:৪০, ২৫ নভেম্বর ২০২১

১৬৩২

বিড়াল কেন পানি অপছন্দ করে?

সব বিড়ালের আবার পানিতে অস্বস্তি নেই। ছবি নিলস জ্যাকোবি/গেটি ইমেজেস।
সব বিড়ালের আবার পানিতে অস্বস্তি নেই। ছবি নিলস জ্যাকোবি/গেটি ইমেজেস।

বিড়ালের দিকে পানি ছুঁড়ে মারার পর (যেটা অনুচিত কাজ) কখনো দেখেছেন কি বিড়ালটিকে সেখানে দাঁড়িয়ে থেকে দ্বিতীয়বার নিক্ষেপের জন্য অপেক্ষা করতে? বরঞ্চ পানির ছোঁয়া পেলেই ভোঁ দৌড় দিয়ে পগার পার। বিড়াল কেন পানি নিয়ে এত নাকউঁচু ভাব নিয়ে চলে? আমাদের চারপাশের বিড়ালগুলোর পানির প্রতি বিরক্তির কথা বলা বাহুল্য। কিন্তু অনেক বিড়াল আছে পানি নিয়ে তাদের কোনো অভক্তি নেই। সেটারও কারণ আছে। তার আগে জেনে নেওয়া যাক বেশিরভাগ বিড়ালের পানির প্রতি বিতৃষ্ণা কেন।

এর প্রধান কারণ হচ্ছে পানি নিয়ে বিড়ালের ছোটবেলা থেকে নেতিবাচক অভিজ্ঞতা। বিড়াল নিজেকেই নিজে পরিস্কার করে। তাই মানুষকে আর বিড়ালের পরিষ্কারপরিচ্ছন্নতা নিয়ে ব্যস্ত হতে হয় না। কুকুরকে যেমন ছোটবেলা থেকে পানিতে গোসল করানো হয়, বিড়ালের ভাগ্যে তা জোটে না। তাই ক্রমশ বড় হওয়ার সাথে সাথে পানির সাথে বিড়ালের মোটামুটি বেশ একটা দূরত্বের সম্পর্ক তৈরি হয়।

এজন্য যেসব বিড়ালকে আপনি দেখবেন পানি নিয়ে অস্বস্তি নেই, সেগুলো আসলে ছোটবেলা থেকে পানির সংস্পর্শে এসেছে। বিড়ালেও সামাজিকীকরণের পর্যায় রয়েছে। এর প্রথম পর্যায় হচ্ছে বয়স যখন তিন থেকে আট সপ্তাহ থাকে তখন। দ্বিতীয় পর্যায়টি হচ্ছে নয় ও ১৬ সপ্তাহের মধ্যে। এ সময়টুকু যদি বিড়ালকে নিয়মিত পানির সংস্পর্শে আনা হয়, এবং ধীরে ধীরে পানি নিয়ে এর মধ্যে একটি ইতিবাচক অভিজ্ঞতা গড়ে তোলা হয়, তাহলে সেই বিড়াল ভবিষ্যতে পানিকে আর অপছন্দ করবে না।

এছাড়া, ধারণা করা হয় সাড়ে নয় হাজার বছর আগে মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো বিড়ালকে পোষ মানানো হয়। সুতরাং বুঝতেই পারছেন একটা দীর্ঘ সময় বিড়াল খুব বেশি পানির সংস্পর্শ পায়নি। বিবর্তনের ধারায় এভাবেই হয়তো পানির থেকে দূরে থাকার ইচ্ছা অর্জন করেছে গৃহমার্জারেরা। তবে পৃথিবীর অনেক অঞ্চলের বিড়ালের জাত আছে যেগুলো পানি বেশ পছন্দ করে। যেমন টার্কিশ ভ্যান, টার্কিশ অ্যাঙ্গোরা, বেঙ্গল ক্যাট, মেইন কুন, আমেরিকান ববটেইল ইত্যাদি।

বিড়াল নিজে থেকেই নিজেকে পরিষ্কার করতে পছন্দ করে। এছাড়া এটি নিজের শরীরে উচ্চ তাপমাত্রা বজায় রাখে। পানিতে ভিজলে এর লোম ভিজে যায় যা শুকাতে অনেকক্ষণ সময় লাগে। তাই পানি থেকে দূরে থাকতেই তারা অপছন্দ করে। এছাড়া শুধু শুধু পানি দিয়ে ভিজিয়ে দেওয়া, জোর করে গোসল করানো, বৃষ্টির হয়রানি; যাপিত জীবনের এসব বাজে অভিজ্ঞতাও বিড়ালের পানি অপছন্দের জন্য যথেষ্ট।

দ্য স্প্রুস ক্যাট অবলম্বনে

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank