রোববার   ১৪ এপ্রিল ২০২৪ || ১ বৈশাখ ১৪৩১ || ০৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জানা গেল, ডিম আগে না মুরগি আগে!

অপরাজেয় বাংলা ডেস্ক

১৯:২১, ৭ মার্চ ২০২৪

১৫৬

জানা গেল, ডিম আগে না মুরগি আগে!

বন্ধুদের আড্ডার তর্কে সবচেয়ে জটিল প্রশ্নের উত্তর মিলল তাহলে? এমনটাই তো বলছেন বিজ্ঞানীরা। তবে এই দাবি নিয়েও কিন্তু তর্ক শুরু হতে পারে। তাঁদের যুক্তি ধোপে নাও টিকতে পারে। সেদিকে যাওয়ার আগে জটিল সেই তর্কটা জেনে নেওয়া যাক।

প্রশ্নটা হচ্ছে, ডিম আগে না মুরগি আগে?

ব্রিটিশ সংবাদমাধ্যম লেডবাইবেল বলছে, অনেকের জীবনে সবচেয়ে বেশি শোনা প্রশ্নগুলোর মধ্যে এটি একটি। নিজেদের মতো করে এর উত্তরও দিয়েছেন অনেকে। মানুষের বিশ্বাস ও বিজ্ঞান কিন্তু এতে একমত হতে পারছে না। মানুষের ধারণা মতে, ১০ হাজার বছর আগে মুরগির প্রজাতির শুরু। তার মানে কি এর আগে ডিম ছিল?

বিজ্ঞানীরা কি বলছেন?

বিজ্ঞানভিত্তিক সাময়িকী বিবিসি সায়েন্স ফোকাসের এক প্রতিবেদনে একদল বিজ্ঞানী দাবি করেন, মুরগি আগে নয়, ডিম আগে। মুরগির অনেক আগে ডিমের জন্ম। লুইস ভিলাজন নামের এক বিজ্ঞানী বলছেন, ডাইনোসর ডিম দিতো। যে সময় এরা ডিম দিত, তখন মুরগির কোনো অস্তিত্বই ছিল না। সেগুলো মুরগির ডিম না হলেও, ডিম তো!  

তবে এতে বড় প্রশ্ন থেকেই যায়, তাহলে কোন প্রাণীর ডিম আগে এসেছে? তখন লুইস ভিলাজন প্রশ্নটা ঘুরিয়ে দিচ্ছেন এভাবে, ‘তাহলে বলতে হবে মুরগি আগে নাকি সেই মুরগির ডিম আগে? এতেও কিন্তু ডিমই আগে।’

এখানে লুইস ভিলাজনের যুক্তিটা হচ্ছে, অন্য কোনো ভিন্ন প্রজাতির প্রাণীর মিলনের পর যখন প্রথম মুরগির প্রজাতির পত্তন হয়, তখন আগে তো ডিমটা দেয় এরা। সেই ডিম থেকেই তো হয় মুরগি। সেখানেও ডিমটাই আগে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank