শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এবার কুকুরের জন্য নিজস্ব ফোন

সাতরং ডেস্ক

১৭:৩৫, ১৭ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:৩৮, ১৭ নভেম্বর ২০২১

৪০৯

এবার কুকুরের জন্য নিজস্ব ফোন

ডগফোন
ডগফোন

কুকুর মোটামুটি চালাক প্রাণী। মানুষের সাথে যোগাযোগের নানা বুদ্ধি সে ইতোমধ্যে বের করে ফেলেছে। কখনো ঘেউঘেউ করে, কখনো আবার সামনে এসে লেজ নাড়িয়ে, কামড়ানোর ভাব নিয়ে প্রভুর সাথে যোগাযোগ করে এই গৃহপালিত প্রাণী। কিন্তু আধুনিক যুগে যেখানে মানুষ প্রযুক্তির এত সুযোগসুবিধা নিচ্ছে, সেখানে তার প্রিয় এই পোষ্য'র জন্য কোনো আধুনিক প্রযুক্তি থাকবে না, তা কী করে হয়। এবার তাই প্রযুক্তিবিদরা কুকুরের জন্য তৈরি করলেন 'টেলিফোন'। ঘরে থাকা কুকুর চাইলে আপনাকে আপনার অফিসে 'কল দিতে পারবে'।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান-এর প্রতিবেদন অনুযায়ী, নির্মাতারা এই ডিভাইসের নাম দিয়েছেন 'ডগফোন'। বলের আকৃতিতে বানানো নরম এই ডিভাইসটি নাড়ানো হলে তার থেকে সিগন্যাল বা ভিডিও কল চলে যাবে মালিকের ল্যাপটপে।

কল ধরা হবে কিনা সেটা ঠিক করবে মানুষ। কল রাখার ব্যাপারটাও মানুষের ওপর নির্ভর করবে। ইচ্ছে করলে মানুষ চাইলে তার কুকুরের কাছে ফোন করতে পারবে, তবে ফোন ধরতে হলে বলটিকে নাড়াতে হবে কুকুরকে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের ডক্টর ইলিয়েনা হির্সকিজ-ডগলাস-এর গবেষণার ওপর ভিত্তি করে ডগফোন তৈরি করা হয়েছে। তিনি বলেন, 'এতদিন প্রযুক্তি ব্যবহার করে আমরা কুকুরকে খাবার দিতে পারতাম, কুকুরের হাঁটাচলার খোঁজ রাখতে পারতাম। কিন্তু সেখানে কুকুরের নিজের কোনো ইচ্ছা-অনিচ্ছার ব্যাপার ছিল না।' এবার ডগফোনের মাধ্যমে কুকুরই মালিকের সাথে যোগাযোগ স্থাপনের সিদ্ধান্ত নিতে পারবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank