মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিউইয়র্কে তীব্র শীত উপেক্ষা করে বর্ষবরণ প্রস্তুতি

নিউইয়র্ক প্রতিনিধি

১৫:৫৭, ৬ ফেব্রুয়ারি ২০২৩

৫১৩

নিউইয়র্কে তীব্র শীত উপেক্ষা করে বর্ষবরণ প্রস্তুতি

হিমাঙ্কের নিচে ২০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস 20°) তাপমাত্রা উপেক্ষা করে নিউইয়র্ক অভিবাসী বাংলাদেশীরা এক অভূতপূর্ব ঘটনার সৃষ্টি করে। বৈশাখের নতুন গান, পুঁথি পাঠ এবং গণ সংগীতের মহড়ায় দুই শতাধিক লোক স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে। ৪ ও ৫ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত এ মহড়া পরিচালনা করেন মহিতোষ তালকুদার তাপস। 

নিউইয়র্কের তাপমাত্রা গত কয়েকদিন ধরে হিমাঙ্কের অনেক নিচে। শনিবার তা নেমে যায় মাইনাস বিশে। এমন তীব্র শীত উপেক্ষা করেও জ্যাকসন হাইটসের সংস্কৃতিবান্ধব নবান্ন রেস্তোরায় জড়ো হয়েছিলেন দুই শতাধিক সংস্কৃতিজন। নিউইয়র্কে ১৪৩০ বাংলা বর্ষবরণকে ঘিরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে পড়েছে বিপুল সাড়া। ডেনভার, টেক্সাস, ওয়াশিংটন ডিসি, নিউ জার্সি, বোস্টন, রোড আইল্যান্ড, ক্যালিফোর্নিয়া এবং ফিলাডেলফিয়া অভিবাসীরা যুক্ত হয়েছেন এই আয়োজনে। 

বৃহৎ এই আয়োজনটি কিভাবে পরিচালিত হবে তার ঘোষণা দেন আয়োজক সংগঠন এনআরবির ওয়ার্ল্ড ওয়াইড এর সভাপতি বিশ্বজিত সাহা। তিনি বলেন, বর্ষবরণ অনুষ্ঠানটি সফল করতে অনেকে নানাভাবে সহায়তা দিয়ে যাচ্ছে, যেমন স্বেচ্ছাশ্রম, মহড়ার স্থান দেওয়া, আপ্যায়ন, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার, পরামর্শ এবং আর্থিক সহায়তা দিয়ে এই আয়োজনে যুক্ত হচ্ছেন তারা। আমরা প্রত্যেকের অবদান স্বচ্ছতা ও কৃতজ্ঞতার সাথে গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে প্রক্রিয়াটি সম্পন্ন হবে। 

১৪ থেকে ১৬ এপ্রিল নিউইয়র্কে বর্ণাঢ্যভাবে ১৪৩০ বাংলা বর্ষবরণ উদযাপিত হবে। শতকন্ঠে বর্ষবরণ, মঙ্গল শোভাযাত্রা ও আবহমান বাঙালি সংস্কৃতির পুঁথি পাঠ, যাত্রাপালা, পাপেট শো, নাটকসহ হরেক রকম আয়োজন থাকবে। চলছে প্রতি পুথি পাঠের মহড়া। উন্মাদনা চলছে বৈশাখের জন্য নতুন গান সৃষ্টির। সংগীতশিল্পী পাপি মনা সবাইকে নিয়ে রিহার্সেল করছে পহেলা বৈশাখ আজ পয়লা বৈশাখ নামে তার নতুন গাওয়া গানের। নুরুল বাতেনের সম্পাদনায় প্রকাশিত হবে বৈশাখ ১৪৩০ স্মারক গ্রন্থ।

নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সাহিত্যিক সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সহযোগিতায় এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড এই বৈশাখী উৎসবের আয়োজন করছে। সংগঠনের সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগীত শিক্ষক কাবেরী দাস,অভিনেত্রী লুৎফুন নাহার লতা, সংস্কৃতি মনা চিকিৎসক উৎপল চৌধুরী, ডাউনটাউন ম্যানহাটন বিজনেস এসোসিয়েশনের সভাপতি তরিকুল ইসলাম বাদল ও সাধারণ সম্পাদক রিয়াজুল কাদের লস্কর মিঠু এবং তরুণ ব্যবসায়ী হেলাল মিয়া। গাইবান্ধা সমিতি ইউ এস এর অর্থ সম্পাদক দিলীপ কুমার মোদক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি বিষ্ণু গোপ। শিল্পকলা একাডেমি ইউ এস এর সভাপতি মনিকা রায় চৌধুরী, প্রজন্ম একাত্তরের সভাপতি শিবলী ছাদিক, এসময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে মঞ্চে উপস্থিত ছিলেন ইয়াকুব আলী মিঠু, শীতেশ ধর, কানিজ ফাতেমা শাওন, সৌম্যব্রত দাসগুপ্ত এবং তানভীর কাইসার।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank