শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিনা সাক্ষাৎকারে

ভ্রমণ, ব্যবসা ও  মেডিকেল ভিসার আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস

ডেস্ক রিপোর্ট

২২:০৭, ৫ অক্টোবর ২০২০

২১৩২

বিনা সাক্ষাৎকারে

ভ্রমণ, ব্যবসা ও  মেডিকেল ভিসার আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস

যাদের বি১/বি২ ভিসার মেয়াদ গত ২৪ মাসের  মধ্যে শেষ  হয়ে গেছে, তারা ভিসা নবায়ন করার জন্য রবিবার (৪ অক্টোবর) থেকে আবেদন করতে পারছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দূতাবাস আনন্দের সাথে জানাচ্ছে বি১/বি২ (পর্যটন, ব্যবসা ও মেডিকেল) ভিসাসহ এর আগে ঘোষিতসি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন নেওয়া শুরু হয়েছে। তবে কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যান্ত সময় লাগতে পারে বলে জানিয়েছে দূতাবাস।

এ জন্য ভ্রমণের তারিখ বিবেচনায় নিয়ে যথেষ্ঠ সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে বলা হয়েছে।

তবে এখনো এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/ স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্যকোন ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন এখুনি নেওয়া হচ্ছে না। 

বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া অব্যাহত রয়েছে বলেও জানায় দূতাবাস।  ভিসা সংক্রান্ত বিষয়ে আরো বিস্তারিত তথ্যের জন্য https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp ব্রাউজ করা যেতে পারে।

দূতাবাস আরও জানায়, কোভিড-১৯ মহামারির কারণে সাক্ষাৎকার -ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনাসাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

 বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ, শ্রেণির ভিসা নবায়নের জন্য আবেদন সম্পর্কে এই লিংকে জানা যাবে।  https://bd.usembassy.gov/visas/nonimmigrant-visas/

যোগ্য আবেদনকারীদের ওয়েবসাইটে www.ustraveldocs.com/bd লগ ইন করতে হবে এবং তাদের প্রোফাইল বা ব্যক্তিগত তথ্য অনলাইনে হালনাগাদ করতে হবে। এরপর তারা সংশ্লিষ্ট ভিসা ফি দিয়ে নিজেদের আবেদনপত্র দূতাবাস থেকে নির্ধারিত কেন্দ্রে জমা দেবেন: লিংক এই ঠিকানায়: https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/

দূতাবাস আবেদন পাওয়ার পরে, কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য দেওয়া ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে।

শিক্ষার্থী ভিসা আবেদনকারীদের উদ্দেশ্যে বলা হয়েছে, শুধু সেই শিক্ষার্থীরা সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করবে যারা একই শিক্ষা প্রতিষ্ঠানে আগের বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে চায়। এছাড়াও এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/ স্ত্রী অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন নেওয়া হবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
পরবাস বিভাগের সর্বাধিক পঠিত