?>

বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০২ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রোমে বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট সেবার অনলাইন কার্যক্রম ফেসবুকে ল

নিউজ ডেস্ক

০৬:২১, ১৩ ফেব্রুয়ারি ২০২১

১৩১০

রোমে বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট সেবার অনলাইন কার্যক্রম ফেসবুকে ল

ইতালির রোমস্থ বাংলাদেশ দূতাবাস ফেসবুকে পাসপোর্ট সেবার জন্য অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার কার্যক্রম সরাসরি প্রচার (live streaming) করেছে। ১২ ফেব্রুয়ারি (শুক্রবার) সকাল ৯:৫০ থেকে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানে রোমস্থ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, প্রিন্ট ও টিভি মিডিয়ার সাংবাদিক এবং বিপুল সংখ্যক অনলাইন দর্শকের পাশাপাশি দূতাবাসে উপস্থিত এপয়েন্টমেন্ট গ্রহণকারী সেবা-প্রত্যাশীরাও অংশ নেন।

দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রদূত মো. শামীম আহসান তার সূচনা বক্তব্যে বলেন, অ্যাপয়েন্টমেন্ট অবমুক্তকরণ (release) কার্যক্রম সরাসরি প্রচারের  মাধ্যমে এই প্রক্রিয়ার স্বচ্ছতা ও কারিগরি বিষয়টি তুলে ধরে এ বিষয়ে সবার মাঝে সচেতনতা বাড়ানো এবং এক্ষেত্রে সম্ভাব্য ভ্রান্ত ধারণা নিরসন এই উদ্যোগের মূল উদ্দেশ্য।

তিনি আরও বলেন, বাংলাদেশ দূতাবাস প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘প্রবাসী-বান্ধব’ নীতি অনুসরণ করে নিরলসভাবে ইতালি, মন্টেনিগ্রো ও সার্বিয়া প্রবাসী বাংলাদেশি নাগরিকদের সেবা দিয়ে যাচ্ছে।

দূতাবাস প্রবাসীদের কল্যাণে বিশেষ ব্যবস্থাপনায় শনিবার ও রবিবার (১৩ ও ১৪ ফেব্রুয়ারি) ছুটির দিনে পাসপোর্ট বিতরণ কার্যক্রম হাতে নিয়েছে বলেও জানান রাষ্ট্রদূত।

এ সময় দূতাবাসের পাসপোর্ট ও ভিসা উইং-এর প্রথম সচিব শেখ সালেহ আহাম্মেদ অ্যাপয়েন্টমেন্ট প্রদানের বিভিন্ন কারিগরি দিক সম্পর্কে সাংবাদিকসহ উপস্থিত অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সরাসরি প্রচারিত এ কার্যক্রমের মাধ্যমে ০১-৩০ এপ্রিল ২০২১ পর্যন্ত সময়ের জন্য প্রায় দুই হাজার অ্যাপয়েন্টমেন্ট অনলাইনে অবমুক্ত করা হয়।
 
উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস, রোম পাসপোর্ট, ভিসা, সার্টিফিকেটসহ সকল প্রকার কন্স্যুলার সেবা অনলাইন এঅ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে দেয়। প্রতি শুক্রবার সকাল ১০ ঘটিকায় এই অ্যাপয়েন্টমেন্ট সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ডিসেম্বর ২০২০ এর শুরু থেকে দূতাবাস প্রতি শুক্রবার দূতাবাসে উপস্থিত সেবা-প্রত্যাশীদের উপস্থিতিতে প্রজেক্টরের মাধ্যমে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট কার্যক্রম সামনাসামনি প্রদর্শন করে আসছে। এবারই প্রথম ফেসবুকের মাধ্যমে এপয়েন্টমেন্ট প্রদান কার্যক্রম সরাসরি  সম্প্রচার (live streaming) করা হয়েছে।

অনুষ্ঠানে আমন্ত্রিত সামাজিক-রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিকসহ সকলেই এপয়েন্টমেন্ট প্রদান প্রক্রিয়ার স্বচ্ছতা ও কারগরি বিষয়টি  সাধারণের কাছে সহজভাবে তুলে ধরার জন্য দূতাবাসের এই ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানান। উল্লেখ্য, এসময় নিয়মিত কন্স্যুলার ও পাসপোর্ট সেবা কার্যক্রমও অব্যাহত ছিল।          

আরও পড়ুন

DBBL Nexas Card
TELETALK
পরবাস বিভাগের সর্বাধিক পঠিত