বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কানাডায় পেস এর উদ্যোগে বর্ণবাদ বিরোধী কার্যক্রম শুরু

০৮:৫৮, ৯ অক্টোবর ২০২০

আপডেট: ০৯:০৪, ৯ অক্টোবর ২০২০

২৫২৪

কানাডায় পেস এর উদ্যোগে বর্ণবাদ বিরোধী কার্যক্রম শুরু

কানাডায় বেসরকারি প্রতিষ্ঠান প্রগ্রেসিভ অ্যাকশন ফর কমিউনিটি এমপাওয়ারমেন্ট (PACE), টিভি মেট্রো মেইল, কানাডা'র সাথে যুক্ত হয়ে কানাডার বর্ণবাদকে উপজীব্য করে 'ইনক্লুশন ম্যাটার্স ' শিরোনামে বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে।

এই কর্যক্রমের আওতায় বর্ণবাদের নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে বিষয় বিশেষজ্ঞ ও সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গী জানবার মধ্য দিয়ে কমিউনিটিতে বর্ণবাদ নিয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে অনলাইনে নিয়মিত লাইভ অনুষ্ঠান করছে টিভি মেট্রো মেইলে।  

এরইমধ্যে 'ইনক্লুশন ম্যাটার্স' এর ৫টি পর্ব প্রচারিত হয়েছে। মূলধারার বিশেষজ্ঞ ছাড়াও কমিউনিটির বয়োজ্যেষ্ঠ ও তরুণরা বর্ণবাদ বিষয়ে তাদের অভিজ্ঞতা ও দৃষ্টিভঙ্গী তুলে ধরেছেন। অনুষ্ঠানের গত সপ্তাহের পর্বে একজন  সাবেক পুলিশ কর্মকর্তা, যিনি ৭ পুরুষ ধরে কানাডায় বসবাস করছেন, পরিষ্কার ভাষায় কানাডায় কিভাবে পদ্ধতিগত বর্ণবাদ এবং পুলিশি নির্মমতার ঘটনা ঘটছে তা উপস্থাপন করেছেন।

এর আগে আমাদের তরুণ প্রজন্মের অনেকে অন্য পর্বে জানিয়েছেন কিভাবে তারা শিক্ষাপ্রতিষ্ঠান ও কাজের জায়গায় প্রতিনিয়ত বৈষম্যের শিকার হয়েছেন। তরুণরা বলেন, কারা  ক্ষমতার কেন্দ্রবিন্দুতে আছেন, কারা বাইরে আছেন, কর্পোরেশনগুলোর বোর্ড কাদের দখলে, এসব বিষয়ে লক্ষ্য করলেই দেখা যাবে কানাডার পদ্ধতিগত বর্ণবাদ বা বৈষম্যের চেহারা, বোঝা যাবে কারা (ক্ষমতা ও সুবিধাপ্রাপ্ত শ্বেতাঙ্গ জনগণ) এবং কিভাবে এই পদ্ধতির অংশ।

পেস সচেতনতা আর প্রয়োজনীয় জ্ঞান বাড়িয়ে বাংলাদেশি কানাডিয়ানদের ক্ষমতায়নের প্রচেষ্টায় এই কার্যক্রম শুরু করেছে। রবিবার (১১ অক্টোবর) রাত  ৯ টায় পদ্ধতিগত বর্ণবাদ এবং ধর্ম নিয়ে বৈষম্য বিষয়ে কথা বলবেন প্রভিনসিয়াল পার্লামেন্টের সদস্য এমপিপি ফয়সাল হাসান।

পাক্ষিক এই অনুষ্ঠান চলবে ডিসেম্বর ২০২০ পর্যন্ত। অনুষ্ঠানে আলোচনার মূল বিষয়গুলো পরবর্তীতে রিপোর্ট আকারে প্রকাশিত হবে। কানাডার বাংলাদেশি কমিউনিটির যে কেউ অনুষ্ঠানে তার বা তাদের বর্ণবাদ নিয়ে অভিজ্ঞতার  কথা বলতে পারবেন। আগ্রহীরা ইমেইল ([email protected] অথবা [email protected]) করে তাদের আগ্রহ জানাতে পারেন। অনুষ্ঠানগুলো টিভি মেট্রো মেইলের ফেইসবুক ও ইউটিউবে সরাসরি দেখা যাবে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank