বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ক্ষতিগ্রস্ত শিক্ষা খাতে ৫৫৫১ কোটি টাকা বাড়তি বরাদ্দের প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:০৯, ৩ জুন ২০২১

আপডেট: ০৮:০৮, ৪ জুন ২০২১

১০৯

ক্ষতিগ্রস্ত শিক্ষা খাতে ৫৫৫১ কোটি টাকা বাড়তি বরাদ্দের প্রস্তাব

৫ হাজার ৫৫১ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে
৫ হাজার ৫৫১ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে

আসন্ন অর্থবছরে (২০২১-২২) প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৭১ হাজার ৯৫১ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। টাকার হিসাবে বিদায়ী অর্থবছরের চেয়ে এবার ৫ হাজার ৫৫১ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

***দাম কমতে পারে যেসব পণ্যের

****দাম বাড়তে পারে যেসব পণ্যের

করোনা মহামারির কারণে বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমিয়ে আনতে প্রত্যাশা ছিল আগামী অর্থবছরে শিক্ষা খাতে বরাদ্দের আকার বাড়ানো হবে। বিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের সংখ্যা বাড়ায় বাল্য বিয়ে ও অপরিণত বয়সে গর্ভ ধারণ এবং শিশু শ্রম বাড়ছে।

বৃহস্পতিবার (৩ জুন) একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রাথমিক ও গণশিক্ষা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ৭১ হাজার ৯৫১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২৬ হাজার ৩১১ কোটি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষায় ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় নয় হাজার ১৫৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। চলতি বাজেটে শিক্ষা খাতে ৬৬ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল।

*করোনা মহামারি মোকাবেলায় আবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ

**সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন অর্থমন্ত্রীর

***সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন অর্থমন্ত্রীর

**করোনাতেও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনায় আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে।

পরিস্থিতি অনুকূলে থাকলে ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। কিন্তু করোনার বিদ্যমান বাস্তবতায় ঘোষিত সময়ে খোলা যাবে কি না, তা এখনো নিশ্চিত নয়। আর বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস শুরু হবে শিক্ষার্থীদের টিকা দেওয়ার পর। ফলে এটি কবে হবে তা বলা যাচ্ছে না। তবে এখন অনলাইন ও সরাসরি পরীক্ষা নেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে।

এ রকম পরিস্থিতি বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বন্ধের সময়ে টিভি ও অনলাইনে ক্লাস নেওয়াসহ বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, করোনাকালে শুধু মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে অনলাইনে ২৯ লাখ ৯ হাজার ৮৪৪টি ক্লাসের আয়োজন করা হয়। মোট ২০ হাজার ৪৯৯টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৫ হাজার ৬৭৬টি এবং ৪ হাজার ২৩৮টি কলেজের মধ্যে ৭০০টিতে অনলাইনে ক্লাস চালু করা হয়েছে। 

**বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজের আয়ে করারোপ ১৫ শতাংশ

**মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার, গড় আয়ু ৭২.৬ বছর

**সর্বোচ্চ বরাদ্দ পরিবহন ও যোগাযোগ খাতে

বক্তৃতায় অর্থমন্ত্রী আরও বলেন , বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইনে মোট ৪ লাখ ৯৭ হাজার ২০০টি ক্লাসের আয়োজন করা হয়। এসব ক্লাসে দুই কোটি ৭৬ লাখ ৯১ হাজার ৪০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। বিদ্যালয় পর্যায়ে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার জন্য ৪১ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে সহজ শর্তে ঋণ দেওয়া হয়েছে।

**প্রতিমাসে ২৫ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা

**২ লাখ টাকার সঞ্চয়পত্রে টিআইএন লাগবে না

**বাড়ছেনা ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা

**আরও ৮ লাখ মানুষ আসছেন বয়স্ক ভাতার আওতায়

Dutch-Bangla Bank
TELETALK
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত