মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সর্বোচ্চ বরাদ্দ পরিবহন ও যোগাযোগ খাতে

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:০০, ৩ জুন ২০২১

আপডেট: ১৭:১২, ৩ জুন ২০২১

৪৬৮

সর্বোচ্চ বরাদ্দ পরিবহন ও যোগাযোগ খাতে

২০২১-২২ অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) সর্বোচ্চ বরাদ্দ দেয়া হচ্ছে পরিবহন ও যোগাযোগ খাতে। এ খাতে বরাদ্দের পরিমান ৬১ হাজার ৬৩১ কোটি ৪১ লাখ টাকা। দেশের সড়কপথ উন্নয়নে নতুন ৪৫২টি প্রকল্প গ্রহণ করা হচ্ছে। 

সার্বিকভাবে আগামী অর্থবছরে এডিপিতে বরাদ্দ দেয়া হচ্ছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি ১৪ লাখ টাকা যা চলতি অর্থবছরের এডিপির তুলনায় ২০ হাজার ১৭৯ কোটি ৩৫ লাখ টাকা বেশি। এডিপি বরাদ্দে সরকারি তহবিল থেকে খরচ হবে ১ লাখ ৩৭ হাজার ২৯৯ কোটি ৯১ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৮৮ হাজার ২৪ কোটি ২৩ লাখ টাকা। 

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি খাত-৪৫ হাজার ৮৬৭ কোটি ৮৪ লাখ টাকা এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হচ্ছে গৃহায়ন ও কমিউনিটি সুবিধা খাতে ২৩ হাজার ৭৪৭ কোটি ৯৬ লাখ টাকা। 

সরকারি প্রতিষ্ঠানগুলোর বাইরে স্বায়ত্তশাসিন প্রতিষ্ঠানের জন্য বার্ষিক উন্নয়ন বরাদ্দ দেয়া হয়েছে ১১ হাজার ৪৬৯ কোটি ৭৬ লাখ টাকা। তা যোগ করলে মোট এডিপির পরিমাণ ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা। 

কোন খাতে কত বরাদ্দ

আগামী অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে ২৩ হাজার ১৭৭ কোটি ৯৬ লাখ টাকা, স্বাস্থ্য খাতে ১৭ হাজার ৩০৬ কোটি ৬৭ লাখ টাকা এবং স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে ১৪ হাজার ২৭৪ কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে।

এছাড়া পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ খাতে ৮ হাজার ৫২৬ কোটি ২৩ লাখ টাকা, কৃষি খাতে ৭ হাজার ৬৬৫ কোটি ৩৭ লাখ টাকা, শিল্প ও অর্থনৈতিক সেবা খাতে ৪ হাজার ৬৩৭ কোটি ৫৮ লাখ টাকা এবং বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে ৩ হাজার ৫৮৬ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত