রোববার   ০৫ মে ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১ || ২৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কতটা `গ্রিন` ছিল কপ২৬ সম্মেলন?

অপরাজেয় বাংলা ডেস্ক

২১:৫৫, ১৩ নভেম্বর ২০২১

আপডেট: ১৪:১৫, ১৪ নভেম্বর ২০২১

৫৭৫

কতটা `গ্রিন` ছিল কপ২৬ সম্মেলন?

কপ২৬ সম্মেলন
কপ২৬ সম্মেলন

সম্মেলন যখন জলবায়ু পরিবর্তন নিয়ে, তখন তা হওয়া উচিত পুরোপুরি কার্বনমুক্ত! যদিও একেবারে শতভাগ কার্বন নিঃসরণ প্রতিরোধ করা সম্ভব নয়, কিন্তু এবারের কপ২৬ সম্মেলনে নিঃসৃত কার্বনের পরিমাণ আগের মাদ্রিদ সম্মেলনের চেয়েও বেশি হবার আশঙ্কা করা হচ্ছে। এক প্রতিবেদনে বিবিসি এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছে।

যত লোক, তত নাক

যুক্তরাজ্যের সরকারের হিসেব অনুযায়ী, করোনাভাইরাস মহামারী সত্ত্বেও এ বছর গ্লাসগোর সম্মেলনে ৩৯০০০ জন মানুষ অংশগ্রহণ করেছেন। এর আগে ২০১৯ সালে মাদ্রিদের জলবায়ু সম্মেলনে ২৭০০০ জন মানুষ অংশ নিয়েছিলেন।

এত সংখ্যক মানুষ এক জায়গায় জড়ো হওয়ার মানে হচ্ছে প্রচুর পরিমাণ কার্বন ডাই অক্সাইডের নিঃসরণ। সরকারী হিসেব অনুযায়ী এ পরিমাণ মানুষ থেকে নিঃসৃত কার্বনের পরিমাণ হতে পারে প্রায় ১০২৫০০ টন।

বিমান, প্রাইভেট জেট, ও অন্যান্য

কপ২৬ সম্মেলনে সবচেয়ে বেশি কার্বন নিঃসরণের জন্য দায়ী করা হচ্ছে বিমান চলাচলকে। বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ বিমানে পৌঁছেছেন গ্লাসগোতে। অনেক ব্যক্তি প্রাইভেট জেট নিয়ে গিয়েছেন কার্বন নিঃসরণ কমানো নিয়ে আলোচনা করতে।

এছাড়া অনেক রাষ্ট্রপ্রধানের বহনকারী বিমান ছাড়াও ছিল কার্গো বিমান। সেসবের পেটের ভেতর থেকে বেরিয়েছে হেলিকপ্টার, মোটরকেডের গাড়ি। কার্বন, কার্বন, আরও কার্বন; এমন পরিস্থিতিই তৈরি করেছেন তারা। এবারের সম্মেলনের মোট নিঃসরণের ৬০ ভাগের জন্য দায়ী এ বৈমানিক মহাযজ্ঞ।

ভেন্যুর বিদ্যুৎ ব্যবস্থা

কিছু ক্ষেত্রে কার্বন নিঃসরণ কমানোর জন্য কার্যকর ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে একটি হচ্ছে ভেন্যু স্কটিশ ইভেন্ট ক্যাম্পাস-এ নবায়নযোগ্য বিদ্যুৎ ব্যবহার করা। এর জন্য নতুন একটি বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বসানো হয়েছে যাতে ভবনগুলোতে জেনারেটর চালাতে না হয়।

পরিবহন ব্যবস্থা

আরেকটি কার্যকর ব্যবস্থা ছিল বিদ্যুৎশক্তি দ্বারা চালিত বাসের ব্যবহার। ডেলিগেটদের চলাচলের জন্য ভেন্যুতে ইলেকট্রিক বাসের বিশাল একটি বহরের ব্যবস্থা ছিল।

খাবারদাবার

এবারের কপ২৬ সম্মেলনে খাবারের মেন্যুতে ৪০ শতাংশ উদ্ভিদনির্ভর খাবার ও ৬০ শতাংশ নিরামিষাশী খাবারের ব্যবস্থা ছিল। এখানে একবার ব্যবহার করতে হয় এমন কাপ ও প্লেটের বদলে বারবার ব্যবহার করা যায় এমন সব থালাবাসন নিশ্চিত করা হয়েছিল।

তবে অনুষ্ঠানের খাবারে মাংস, সমুদ্রজাত খাবার, ও দুগ্ধজাত খাবার সরবরাহ করায় অনেকে সমালোচনা করেছিলেন। কেউ কেউ তো এ ব্যাপারটিকে 'ফুসফুস ক্যান্সার প্রতিরোধ প্রোগ্রামে সিগারেট সরবরাহের' সাথে তুলনা করেছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত