বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জলবায়ু পরিবর্তন মোকাবেলার চেষ্টা হলেও ঘন ঘন বন্যা দেখবে বিশ্ব

অপরাজেয় বাংলা ডেস্ক

১৫:১৫, ৭ জুন ২০২১

৯৩

জলবায়ু পরিবর্তন মোকাবেলার চেষ্টা হলেও ঘন ঘন বন্যা দেখবে বিশ্ব

জলবায়ু বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, জরুরি পদক্ষেপ না নিলে জলবায়ু পরিবর্তনে বৃষ্টিপাতের তীব্রতা অব্যাহত থাকবে যা মারাত্মক বন্যার কারণ হতে পারে।

একটি আন্তর্জাতিক গবেষণা দল এই সিদ্ধান্তে পৌছেছে যে, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তয়ন করলে এ প্রবণতা কিছুটা কমলেও পুরোপুরি সমাধান হবে না। সামনে আরও ঘন ঘন বন্যা দেখা যাবে। 

সোমবার (৭ জুন) সাইন্স ব্রিফ রিভিউতে গবেষণার ফলাফল প্রকাশ করা হয়, যা নিউক্যাসল, পূর্ব অ্যাঞ্জেলিনা ও ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়সহ ১৭০ টি পিয়ার রিভিউ করে দেখা গেছে, কয়েক দশকে ছোট ছোট শহরে পাশাপাশি বড় শহরেও জলাবদ্ধতা বেড়েছে এমনকি বন্যাও বাড়ছে। 

গবেষণা মতে, গত দুই শতকে উল্লেখযোগ্যহারে বৃষ্টিপাত বেড়েছে। যা মানুষের স্বাভাবিক জীবন যাবনে ক্ষতিকর প্রভাব ফেলছে। বিভিন্ন অবকাঠামো ধ্বংস করছে। 

গবেষণায় নেতৃত্ব দেয়া নিউক্যাসল ইউনিভার্সিটির স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের ড. স্টিফেন ব্লেনকিনসপ বলেন "বৈশ্বিক উষ্ণতা মানে বায়ুমণ্ডল আরও বেশি আর্দ্রতা বজায় রাখতে পারে এবং ঝড়ের আচরণ বদলে দিতে পারে।  এই তীব্র বর্ধনের সাথে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ঘনঘন বন্যা দেখা গেছে। যেমনটা এবার অস্ট্রেলিয়ায় লক্ষ্য করা গেছে। 

"বৈশ্বিক উষ্ণায়নের মাত্রা সীমাবদ্ধ করার জন্য পদক্ষেপ নেওয়া হলেও শহর ও অন্যান্য অঞ্চলে আরও ঘন ঘন বন্যার সাথে খাপ খাইয়ে নিতে আমাদের পরিকল্পনা গ্রহণ করতে হবে। “
 

Dutch-Bangla Bank
TELETALK
বিশেষ সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত