শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দ্রুত শীতল হচ্ছে আমাদের ভূগর্ভ

সাই-টেক ডেস্ক

১৫:০০, ১৭ জানুয়ারি ২০২২

আপডেট: ১৫:০১, ১৭ জানুয়ারি ২০২২

৫০৯

দ্রুত শীতল হচ্ছে আমাদের ভূগর্ভ

আজ থেকে ৪৫০ কোটি বছর আগে পৃথিবীর জন্ম হয়েছিল। তারপর থেকেই এর ভেতরটা ক্রমাগত ঠাণ্ডা হচ্ছে।

যদিও পৃথিবীপৃষ্ঠের আবহাওয়া, ও বায়ুমণ্ডল সময়ের সাথে সাথে বারবার ওঠানামা করেছে এবং এখনো করছে, পৃথিবীর ভেতরটা শুরু থেকে কেবল শীতলই হচ্ছে।

পৃথিবীর গভীরে থাকা উপাদানগুলোর কারণেই পৃথিবীর নিজস্ব চুম্বকীয় ক্ষেত্র রয়েছে। এই চুম্বকীয় ক্ষেত্র বা ম্যাগনেটিক ফিল্ডের কারণে পৃথিবী এখনো টিকে আছে। ম্যাগনেটিক ফিল্ডটির কোনোপ্রকার বিচ্যুতি ঘটলে পৃথিবীতে আর প্রাণের কোনো অস্তিত্ব থাকবে না।

কিন্তু পৃথিবীর অভ্যন্তরের তাপমাত্রা এভাবে কমতে থাকলে একসময় এর ভেতরে থাকা তরল জ্বলন্ত উপাদানগুলো কঠিন পদার্থে পরিণত হবে। এর ফলে ভূতাত্ত্বিক কাজগুলো বন্ধ হয়ে যাবে। ভূতাত্ত্বিক বিভিন্ন ঘটনা যেমন টেকটনিক অ্যাক্টিভিটি, ভূঅভ্যন্তরে তাপের পরিচলন, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ইত্যাদির কারণে পৃথিবীর তাপমাত্রা ও বৈশ্বিক কার্বন সাইকেল ঠিক থাকে।

তাহলে যদি ভূঅভ্যন্তরের পদার্থগুলো শক্ত হয়ে যায়, তাহলে এ ভূতাত্ত্বিক কাজগুলো বন্ধ হয় যাবে। আর এর ফলে পৃথিবী নিজেই একটি জড়বৎ নিষ্প্রাণ গ্রহে পরিণত হবে। পৃথিবীর সাথে মঙ্গল বা বুধগ্রহের কোনো পার্থক্য থাকবে না।

নতুন এক গবেষণায় জানা গেছে এমন ঘটনা ঘটতে পারে দ্রুতই। মানে আগে এরকম পরিস্থিতির জন্য যে সময়ের কথা ভেবেছিলেন বিজ্ঞানীরা, তার আগেই এমন পরিস্থিতির উদ্ভব হতে পারে আমাদের এই গ্রহে।

তবে এ সময়টা কখন, বা কত দ্রুত পৃথিবীর ভেতর শান্ত হচ্ছে তার কোনো নির্দিষ্ট ডেটা বিজ্ঞানীদের কাছে নেই। তারা শুধু জানতে পেরেছেন পৃথিবীর শীতল হওয়ার গতি অনেক বেশি। আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স লেটার্স-এ এ সংক্রান্ত একটি গবেষণা প্রকাশিত হয়েছে। তবে এতে ভয়ের কিছু নেই, বিজ্ঞানীরা ধারণা করেছেন এভাবে পৃথিবী ধ্বংস হওয়ার আগেই অন্য কোনো কারণে পৃথিবীতে প্রাণের অস্তিত্ব বিলীন হওয়ার সম্ভাবনা প্রবল।

সায়েন্স অ্যালার্ট অবলম্বনে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত