মঙ্গলবার   ২১ মে ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১০ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গুগল ম্যাপে যেভাবে বাড়ির ঠিকানা যোগ করবেন

সাই-টেক ডেস্ক

১৫:৫৫, ৪ এপ্রিল ২০২৪

১৯০

গুগল ম্যাপে যেভাবে বাড়ির ঠিকানা যোগ করবেন

গুগলের জনপ্রিয় ফিচার গুগল ম্যাপ এখন পুরোবিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। গুগল ম্যাপে কী নেই? ব্যবসায়িক প্রতিষ্ঠান, ঐতিহাসিক স্থান, হোটেল-রেস্তোরাঁ, রাস্তাঘাট ,বিভিন্ন লোকেশনের এক বিশাল সমাহার গুগল ম্যাপ।

কিন্তু তার পরেও বাদ পরে যায় অনেক জায়গা। অবশ্য বাদ পড়ে গলেও চিন্তার কোন কারণ নেই। একজন ব্যবহারকারী চাইলে প্রয়োজন মতো লোকেশন যোগ করতে পারেন গুগল ম্যাপসে। এমনকি ঘরে বসেই গুগল ম্যাপের মাধ্যমে ঘুরে আসতে পারেন বিশ্বের বিভিন্ন স্থান। আপনার বাড়ির লোকেশনও যুক্ত করতে পারেন গুগলে। খুব সহজেই কাজটি করা যায়। আপনার বাড়ি, দোকান কিংবা প্রতিষ্ঠানের লোকেশন গুগল ম্যাপে যুক্ত করতে পারবেন। এতে কাউকে রাস্তা একে আপনার বাড়ি চেনাতে হবে না। গুগলেই তিনি লোকেশন দেখে নিতে পারবেন। এখানে আপনি দুটি সহজ দুটি পদ্ধতিতে কাজটি সম্পন্ন করতে পারেন।

সার্চ বার ব্যাবহার করে যেভাবে লোকেশন এড করবেন ১। প্রথমে গুগল ম্যাপ অ্যাপটি আপনার মোবাইল ফোনে সাইন ইন করুন। ২। স্ক্রিনের শীর্ষে অবস্থিত অনুসন্ধান বারে ক্লিক করুন ৩। অনুসন্ধান বারে হোম টাইপ করুন । এর পর গুগোল মানচিত্র আপনার পূর্ববর্তী কার্যকলাপের উপর ভিত্তি করে বাড়ি বা বাড়ির ঠিকানা প্রস্তাব করতে পারে। ৪। যদি প্রস্তাবনাটি উপস্থিত না হয়, বা আপনি একাটি নির্দিষ্ট ঠিকানা লিখতে চান , তাহলে হোম টাইপ করার পরে আপনার সম্পূর্ণ বাড়ির ঠিকানা টাইপ করুন । ৫। একবার আপনি ঠিকানাটি প্রবেশ করালে , সেই অবস্থানে একটি মানচিত্র চিনহিতকারী উপস্থিত হবে। ৬। সঠিক কিনা তা নিশ্চিত করতে ঠিকানার বিবরন পর্যালোচনা করুন । আপনি আপনার প্রকৃত বাড়ির অবস্থানের সাথে মার্কার প্লেসমেন্ট সারিবদ্ধ নিশ্চিত করতে মানচিত্রে জুম ইন বা আউট করতে পারেন। ৭।সব কিছু সঠিক মনে হলে , আপনি অনুসন্ধান বার খালি রাখতে পারেন। আপনি এই অনুসন্ধানটিকে আপনার হোম হিসেবে সেট করতে চান কিনা তা জিজ্ঞাসা করে গুগল মানচিত্র সাধারন একটি নিশ্চিতকরণ বার্তা দিয়ে আপনাকে অনুরধ করবে । ৮। নিশ্চিত করতে ইয়েস ক্লিক করতে হবে। আপনার বাড়ির ঠিকানা গুগল ম্যাপে সংরক্ষিত হবে।

সংরক্ষিত লেবেল ব্যাবহার করে

১। আপনার স্মার্ট ফোন বা ট্যাবে গুগল ম্যাপটি অপেন করুন

২। স্ক্রিনের উপরে ডান দিকে অবস্থিত আপনার প্রফাইল ছবিতে ট্যাপ করুন।

৩। প্রদর্শিত মেনু থেকে “ইয়োর লিস্ট” বা আপনার তালিকা নির্বাচন করুন।

৪। লেবেলযুক্ত এর অধীনে আপনি বাড়ী এবং কাজের মত বিকল্পগুলি দেখতে পারবেন।

৬। নির্ধারিত ক্ষেত্রে আপনার সম্পূর্ণ বাড়িত ঠিকানা লিখুন।

৭। একবার আপনি ঠিকানা লিখলে , সেভ বাটনে ট্যাপ করুন। আপনার বাড়ির ঠিকানা হোম লেবেলের সাথে লিংক করা হবে সেই সাথে গুগল মানচিত্রে সংরক্ষিত হবে।

এরপর একটি মেইলে জানিয়ে দেওয়া হবে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাড্রেসটি রিভিউ করে গুগল ম্যাপে যুক্ত করা হবে। যদিও ২৪ ঘণ্টার আগেই অ্যাড্রেসটি গুগল ম্যাপে যুক্ত হয়ে যাবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত