শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সৌরজগতের নবম গ্রহের সম্ভাবনা

সাই-টেক ডেস্ক

১৪:৪৯, ১৭ নভেম্বর ২০২১

আপডেট: ১৪:৫৫, ১৭ নভেম্বর ২০২১

৪০৯

সৌরজগতের নবম গ্রহের সম্ভাবনা

সৌরজগতে প্ল্যানেট নাইন নামের আরেকটি গ্রহ থাকতে পারে
সৌরজগতে প্ল্যানেট নাইন নামের আরেকটি গ্রহ থাকতে পারে

আমাদের সৌরজগতে আবিষ্কৃত গ্রহের সংখ্যা এখন পর্যন্ত আটটি। কিন্তু পুরনো কিছু ডেটার ভিত্তিতে একজন বিজ্ঞানী ধারণা করছেন সৌরজগতে আরও একটি গ্রহের অস্তিত্ব থাকতে পারে।

বয় জিনিয়াস রিপোর্ট নামের একটি প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, ১৯৮৩ সালে সংগৃহীত কিছু ডেটা বিশ্লেষণ করে ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানী মাইকেল রোয়ান-রবিনসন ধারণা করছেন সৌরজগতে প্ল্যানেট নাইন নামের আরেকটি গ্রহ থাকতে পারে।

১৯৮৩ সালে চালু করা ইনফ্রারেড অ্যাস্ট্রোনমিক্যাল স্যাটেলাইট (আইআরএএস) টেলিস্কোপটি এ ডেটাগুলো সংগ্রহ করে। এই টেলিস্কোপটি প্রথমবারের মতো রাতের আকাশকে পুরোপুরিভাবে অবলাল প্রযুক্তি ব্যবহার করে পর্যবেক্ষণ করে।

আইআরএএস-এর দশ মাস দীর্ঘ মিশনের ডেটা বিশ্লেষণ করে রোয়ান-রবিনসন খেয়াল করলেন দুটো পর্যবেক্ষণের মাঝে একটি বস্তু খুব ধীরগতিতে স্থান পাল্টাচ্ছে। এই বস্তুটি'র স্লথগতি দেখে তিনি নিশ্চিত হয়েছেন যে এটি কোনো উল্কাপিণ্ড বা ওই জাতীয় কোনো মহাজাগতিক বস্তু নয়। তাই তিনি অনুমান করছেন এটি পৃথিবী থেকে তিন বা পাঁচ গুণ বড় কোনো অনাবিষ্কৃত গ্রহ।

তবে রোয়ান-রবিনসন জানান তার পর্যবেক্ষণকৃত ডেটা পুরোপুরি স্পষ্ট ছিল না। এছাড়া সাম্প্রতিক সময়ের আরেকটি টেলিস্কোপে এই প্ল্যানেট নাইনের কোনো সন্ধান পাওয়া যায়নি। তাই প্ল্যানেট নাইন হয়তো শেষপর্যন্ত তত্ত্ব হিসেবেই থেকে যাবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত