শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এফবিআই সার্ভার থেকে হাজারো ভুয়া মেইল, সাইবার হামলার শঙ্কা

সাই-টেক ডেস্ক

১৪:০৭, ১৪ নভেম্বর ২০২১

৩৮২

এফবিআই সার্ভার থেকে হাজারো ভুয়া মেইল, সাইবার হামলার শঙ্কা

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই তাদের একটি অভ্যন্তরীণ সার্ভার থেকে হাজার হাজার ভুয়া ই-মেইল পাঠানোর ঘটনা তদন্ত করছে। একইসঙ্গে একটি সম্ভাব্য সাইবার আক্রমণের ব্যাপারে সতর্ক করেছে সংস্থাটি।

বিবিসি বাংলার খবরে বলা হয়, শনিবার সকালে ঘটে যাওয়া এই ঘটনা একটি 'চলমান পরিস্থিতি' বলে উল্লেখ করেছে এফবিআই। তবে এর বেশি কিছু সংস্থা থেকে জানানো হয়নি।

ভুয়া ইমেইলটির উৎসস্থল মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বলে প্রেরকের ঠিকানায় উল্লেখ আছে। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির দাবি, এই ধরনের একটা হুমকি আসতে পারে সে ব্যাপারে তারা সতর্ক করেছিল।

অলাভজনক সংস্থা স্প্যামহাউস বলছে, ই-মেইলগুলোতে প্রাপকদের উদ্দেশ্যে বলা হয়েছে, তারা একটি ‘স্পর্শকাতর ধারাবাহিক হামলার’ লক্ষ্য হতে যাচ্ছেন আর এসব হামলা করবে ‘ডার্ক ওভারলোড’ নামে একটি চাঁদাবাজ গোষ্ঠী।

স্প্যামহাউস টুইট করে বলছে, তারা অনেক বিঘ্ন ঘটাচ্ছে কারণ এই মেইলগুলো সত্যিকার অর্থে এফবিআই অবকাঠামোর ভেতর থেকে আসছে। মেইলটা কে পাঠিয়েছে তার নাম যেমন নেই সেখানে কোন যোগাযোগের তথ্য দেয়া হয়নি।

এক লাখের বেশি মেইল পাঠানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম। একটা বিবৃতিতে শনিবার এফবিআই বলেছে, @ic.fbi.gov অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে।

এফবিআই বলছে সমস্যাটা ধরতে পারার সঙ্গে সঙ্গে যে হার্ডওয়্যারটা ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা অফলাইন করা হয়েছে।একইসঙ্গে জনগণকে বলা হয়েছে তারা যেন অজানা কোন সেন্ডারের কাছ থেকে ইমেল পেলে সতর্ক থাকে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত