শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গন্তব্যপথে টোলের মূল্য জানাবে গুগল ম্যাপ

সাই-টেক ডেস্ক

১৩:৫০, ২৫ আগস্ট ২০২১

৪৫১

গন্তব্যপথে টোলের মূল্য জানাবে গুগল ম্যাপ

ব্যবহারকারীদের আরও ভাল অভিজ্ঞতা দিতে নতুন ফিচার নিয়ে আসলো গুগল ম্যাপ। যার মাধ্যমে গ্রাহকরা সহজেই জেনে নিতে পারবেন সড়ক পথে ভ্রমণের কোথায় টোল ট্যাক্স দিতে হবে এবং তার মুল্য কত। 

অনেকেই টোল ট্যাক্স এড়িয়েই নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে চান। কোন রুটে গেলে আপনি সহজেই এড়িয়ে যেতে পারবেন টোল ট্যাক্স তার আগাম খবর গ্রাহকদের জানাতেই এই নতুন ফিচার লঞ্চ করলো গুগল ম্যাপ এবং এই ফিচারের মাধ্যমে টোল ট্যাক্সের মূল্যও আগেভাগেই জানতে পারবেন গ্রাহকরা। 

এই ফিচার বিশেষ ভাবেই প্রয়োজন কারণ গ্রাহকরা টোল রাস্তা এড়াতে চান নাকি সেই রাস্তা ধরেই কম সময়ে গন্তব্যে পৌঁছাতে চান তা জানার জন্য আগেভাগেই অনেকটা সময় পেয়ে। বর্তমানে গুগল ম্যাপ টোল ট্যাক্সের আওতায় থাকা রাস্তার সন্ধান দিলেও তার মুল্য জানায় না। নতুন এই ফিচারের মাধ্যমে একই সঙ্গে টোল ট্যাক্স রাস্তা এবং তার মুল্য এই দুই-ই জানতে পারবেন সবাই। 

গ্যাজেটনাও এর খবর অনুযায়ী, নতুন এই ফিচারের আপডেট দিয়ে ইতিমধ্যেই গ্রাহকদের কাছে একটি নোটিফিকেশন পাঠানো হয়েছে সংস্থার তরফে। আশা করা হচ্ছে খুব শীঘ্রই নতুন এই ফিচারের ব্যবহার করতে পারবেন সবাই। 

শুধুমাত্র মেট্রো সিটি নাকি সব অঞ্চলের ইউজাররা এই নতুন পরিষেবার সুবিধা পাবেন সেই বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি। আশা করা হচ্ছে খুব দ্রুত এই ব্যাপারে সংস্থার তরফে আপডেট দেওয়া হবে।

যদি আপনি টোল এড়াতে চান এবং অর্থ সাশ্রয় করতে চান, তাহলে আপনি আপনার রুটে টোল এড়ানোর জন্য নিচের ধাপগুলি ভালো করে পড়ুন

ধাপ ১: আপনার স্মার্টফোনে গুগল ম্যাপ অ্যাপটি খুলুন

ধাপ ২: সার্চ বারে আপনার গন্তব্যস্থান লিখুন এবং সার্চ করুন

ধাপ ৩: অ্যাপে আপনি যখনই “দিকনির্দেশ” (Directions) অপশন দেখাবে সেটিতে ট্যাপ করুন

ধাপ ৪: স্ক্রিনের একেবারে ওপরে থ্রি-ডট বাটন যেটি “আপনার লোকেশন”-এর পাশে রয়েছে সেটিতে ট্যাপ করুন। এখানে টোল ট্যাক্সের দাম দেখাবে। এড়িয়ে যেতে চাইলে এর পর আপনার সামনে একটি বিকল্প রুটের অপশন দেখাবে সেটির ওপর ট্যাপ করুন।

ধাপ ৫: গুগল ম্যাপ তখন আপনাকে একটি মেনু দেখাবে। আপনাকে “টোল এড়িয়ে চলুন” বাক্সে টিক দিতে হবে। আপনি আপ থেকে হাইওয়ে এবং ফেরি এড়ানোর অপশন বেছে নিতে পারেন।

ধাপ ৬: আপনি আপনার পছন্দ ঠিক হয়ে গেলে “ডান”বাটনটি ট্যাপ করুন। এর পরে, কেবল “স্টার্ট” বোতামে আলতো চাপুন, যা আপনার স্ক্রিনের নীচের একদম বাঁ-দিকের কোণে অবস্থিত।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত