শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাধারণ পাসপোর্ট তৈরির অনুমতি পেলেন রাহুল গান্ধী

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:৩৪, ২৭ মে ২০২৩

১৯৯

সাধারণ পাসপোর্ট তৈরির অনুমতি পেলেন রাহুল গান্ধী

অবশেষে পাসপোর্ট মামলায় স্বস্তি পেলেন রাহুল গান্ধী। তিনি দিল্লির আদালত থেকে নতুন পাসপোর্ট তৈরির অনুমতি পেয়েছিলেন। তবে তিনি তিন বছরের জন্য সাধারণ পাসপোর্ট ব্যবহার করতে পারবেন। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সুরাটের একটি আদালত সম্প্রতি রাহুল গান্ধীকে 'মোদিরা চোর' মন্তব্যের জন্য ২ বছরের কারাদণ্ড দিয়েছে। ফলে রাহুলের সাংসদ পদ বাতিল হয়ে যায়। সাংসদ হিসেবে কংগ্রেস নেতার যে কূটনৈতিক পাসপোর্ট ছিল তা সরকারকে ফেরত দিতে হয়েছে। ফলে রাহুলের কোনো পাসপোর্ট ছিল না।

গত সপ্তাহে রাহুল গান্ধী তার কূটনৈতিক পাসপোর্ট জমা দিয়ে সাধারণ পাসপোর্টের জন্য আবেদন করেছিলেন। এ জন্য তিনি অনাপত্তি পত্রের জন্য আবেদন করেন। কিন্তু বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী সেই পাসপোর্ট পাওয়ার পথে বাধা হয়ে দাঁড়ান।
 
রাহুলের 'এনওসি' আবেদনের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হন স্বামী। সুব্রহ্মণ্যম স্বামী দাবি করেন, ২০০৩ সালে ব্রিটেনে নিবন্ধিত কোম্পানি ব্যাকআপ লিমিটেডের ডিরেক্টর ও সেক্রেটারি হিসেবে রাহুল গান্ধীর নাম উল্লেখ করা হয়েছিল।
 
তদন্তে জানা গেছে, সেখানে রাহুল গান্ধী নিজেকে ব্রিটিশ নাগরিক বলে দাবি করেন। ভারতীয় আইন অনুযায়ী, তার ভারতীয় নাগরিকত্ব পুরোপুরি বাতিল করতে হবে। কারণ ভারতীয় আইনে দ্বৈত নাগরিকত্বের কোনো স্থান নেই। এর পরেই রাহুল গান্ধীকে নোটিশ পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।
 
সুব্রহ্মণ্যম স্বামী অভিযোগ করেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সম্প্রতি তার নাগরিকত্ব সম্পর্কে তথ্য চেয়ে একটি নোটিশ পাঠিয়েছে এবং ১৫ দিনের মধ্যে জবাব চেয়েছে। রাহুল গান্ধী সেই নোটিশেরও জবাব দেননি। 

পরে শুক্রবার (২৬ মে) বিচারপতি বৈভব মেহতা রাহুলের এনওসি আবেদন মঞ্জুর করেন, যাতে দীর্ঘ দশ বছরের মেয়াদের পরিবর্তে তিন বছরের মেয়াদের পাসপোর্ট ইস্যু করা যায়। বিচারক তার পর্যবেক্ষণে জানান, বিদেশে যাওয়া প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার। তাছাড়া আদালত রাহুল গান্ধীর সফরের ওপর কোনো নিষেধাজ্ঞা দেয়নি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত