মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন, হেরে গেলেন ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক

২২:৫৭, ৭ নভেম্বর ২০২০

আপডেট: ০০:১০, ৮ নভেম্বর ২০২০

১৮১৯

আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন, হেরে গেলেন ট্রাম্প

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার অবসান হলো।টানা কয়েক দিনের ভোট গণনার চূড়ান্ত ফল পাওয়া গেলো। আমেরিকা ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। হেরে গেলেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

২৮৪টি ইলেক্টরাল ভোট জিতে নিজের বিজয় নিশ্চত করেন বাইডেন। জয়ের জন্য প্রয়োজন ২৭০ ইলেক্টরাল ভোট। পেনসেলভিনিয়ার ২০টি ইলেক্টরাল ভোট জেতায় বাইডেনের বিজয় নিশ্চিত হয়ে যায়।

এরই সাথে সবচেয়ে বেশি বয়সের প্রেসিডেন্ট হওয়ার ইতিহাস গড়লেন ৭৭ বছর বয়সী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আগামী চার বছরের জন্য হোয়াইট হাউসই হবে বাইডেনের ঠিকানা। হেরে গেলেন বহুল আলোচিত-সমালোচিত বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। এরপর এই চারদিন ধরে গণনা চলছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে অনুষ্ঠিত এই নির্বাচনে রেকর্ড সংখ্যক আগাম ভোট পড়ায় গণনা শেষ হতে বেশ কয়েকটি রাজ্যের সময় লেগে যায়। প্রথম দিকে ভোটে ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও, প্রেসিডেন্ট কে হচ্ছেন সেই প্রশ্নের জবাবের জন্য ব্যাটলগ্রাউন্ড হিসেবে বিবেচিত পেনসেলভেনিয়া, জর্জিয়া, অ্যারিজোনা, নেভাডা, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কায় ভোটের চূড়ান্ত ফলের দিকে নজর থাকে সারা বিশ্বের।

শনিবার ২৫৩ ইলেকটোরাল ভোট পেয়ে জয়ের একদম মুখোমুখি দাঁড়িয়ে বাইডেন ছিলেন জয়ের অপেক্ষায়। প্রতীক্ষা কখন আসবে ব্যাটলগ্রাউন্ড হিসেবে খ্যাত জর্জিয়া, পেনসেলভেনিয়া, অ্যারিজোনা নেভাডার ফলাফল। সবচেয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল জর্জিয়ায়। কিন্তু দৃশ্যপটে পরিবর্তন আসে।  ব্যবধান বাড়তে থাকে পেনসেলভেনিয়ায়। অবশেষে পেনসেলভেনিয়ার জয় দিয়ে চূড়ান্ত বিজয় নিশ্চিত করেন বাইডেন।

বাইডেনের বিজয়ের সাথে সাথে দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হতে চলেছেন কমলা হ্যারিস। এমনকি এর আগে দক্ষিণ এশীয় বংশোদ্ভূত কেউ এই পদে দায়িত্ব পালন করেননি।  

একই সঙ্গে, ডোনাল্ড ট্রাম্প হচ্ছেন যুক্তরাষ্ট্রের ১১তম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বার ক্ষমতায় আসতে নির্বাচন করে হেরে গেলেন। এর আগে ১৯৯২ সালে জর্জ ডব্লিউ বুশ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার চেষ্টা করলেও হেরে যান।

ভোটের ফল আসার মাঝপর্যায়ে নিজেকে বিজয়ী হিসেবে ঘোষণা করলেও পরাজয়ের পূর্বাভাস পেতেই ভোট গণনা বন্ধে দাবি জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেটি শুধু মৌখিক দাবিতেই থেমে ছিলনা। চার রাজ্যে ভোট কারচুপির অভিযোগ তুলে মামলাও ঠুকে দেন তিনি। এমনি সুপ্রিম কোর্ট অবধি যাওয়ার হুমকিও দিয়েছেন। 

এদিকে বারবার সমর্থকদের শান্ত থেকে জয়ের চূড়ান্ত ফলের জন্য ধৈর্য্য ধরে অপেক্ষা করতে বলেছেন জো বাইডেন। বরাবরের মতো বলে এসেছেন ক্ষমতায় এসে প্রথম দিনের কাজ হবে করোনা রুখতে কার্যকর পদক্ষেপে হাঁটা ও জলবায়ু চুক্তিতে ফেরা। সেইসঙ্গে  বর্ণ বৈষম্যমূলক অবিচার-বহু সমস্যায় জর্জরিত যুক্তরাষ্ট্রকে রক্ষাকবচের দায়িত্ব কোনো গাফলতি না রাখারও প্রতিশ্রুতি দিয়েছেন বর্ষীয়ান এই নেতা। 

সিএনএনের খবরে বলা হয়
পেনসিলভানিয়ায় বাইডেন পেয়েছেন ৩৩ লাখ ৪৫ হাজার ৭২৪ ভোট। 
আর ট্রাম্প পেয়েছেন ৩৩ লাখ ১১ হাজার ৩১০ ভোট। 
ব্যবধান ৩৪ হাজার ৪১৪ ভোট। 

আর দেশজুড়ে পপুলার ভোটের হিসাব-
এ পর্যন্ত গণনা করা ভোটের মধ্যে বাইডেন পেয়েছেন ৭ কোটি ৪৪ লাখ ৭৮ হাজার ৫৩৩ ভোট। 
তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ৭ কোটি ৩ লাখ ৩০ হাজার ২১০ ভোট।

এবারের নির্বাচনে প্রচারণাকালে বাইডেন ভোটারদের কাছে ট্রাম্প প্রশাসনের ব্যর্থতা তুলে ধরেন। আমেরিকাকে বিভেদের চর্চা থেকে বাঁচানোর প্রতিশ্রুতি দেন। বিশেষ করে বলেন, করোনায় ধুঁকতে থাকা এই প্রভাবশালী দেশকে বাঁচানোর সুযোগের আকুতি জানান। 

তার পুরো নাম জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র, জো বাইডেন হিসেবে পরিচিত। জন্ম ১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়ার স্ক্রানটনে। স্ক্রানটন,নিউ ক্যাসল কাউন্টি ও ডেলাওয়ারে তার বেড়ে ওঠা।

বাইডেন ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে ৪৭তম ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এর আগে, ১৯৭৩ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বাইডেন ডেমোক্রেটিক দলের সদস্য হিসেবে সিনেটর নির্বাচিত হন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত