মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা, ৮০ মিলিয়ন গ্যালন তেল নিয়ে ডুবে যাচ্ছে নামারবিয়া!

পৃথিবীজুড়ে ডেস্ক

১৩:০২, ২৩ অক্টোবর ২০২০

আপডেট: ০০:১৫, ২৯ অক্টোবর ২০২০

১৭০১

ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা, ৮০ মিলিয়ন গ্যালন তেল নিয়ে ডুবে যাচ্ছে নামারবিয়া!

৮০ মিলিয়ন গ্যালন তেল নিয়ে একটি ভেনেজুলিয়ান ট্যাংকার পারিয়া উপসাগরে ডুবে যাচ্ছে। প্রায় দুই বছর ধরে ট্যাংকারটি ওই অঞ্চলে নোঙর করা রয়েছে। আর নতুন ছবিতে দেখা গেছে জাহাজটি একদিকে কাত হয়ে আছে। জাহাজটি ডুবে গেলে বড় ধরনের বিপর্যয় সৃষ্টি হবে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা। আর এতে হুমকির মুখে পড়েছে ওই অঞ্চলের সম্মৃদ্ধ জীববৈচিত্র্য। 

নামারবিয়া নামের জাহাজটিতে ১৩ লাখ ব্যারেল অশোধিত (ক্রুড) তেল রয়েছে। যার পরিমান, ১৯৮৯ সালে সমুদ্রে ডুবে যাওয়া এক্সন ভালদেজ এর চেয়ে পাঁচগুন বেশি।
 
পেট্রোলিজ ডি ভেনেজুয়েলা এবং ইতালির এনি এসপা নামের দুটি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে এই তেল পরিবহন করছে নামারবিয়া । ২০১৯ সালের জানুয়ারিতে জাহাজটি পারিয়া উপসাগরে আটকে যায়। এনি এসপা'র একজন মুখোপাত্রের বরাতে রয়টার্স জানাচ্ছে, সেই থেকে জাহাজের অশোধিত তেল নামিয়ে আনার উদ্যোগ নিয়েও তা সম্ভব হয়নি। কোনো ধরনের নিষেধাজ্ঞার ঝুঁকি যাতে না আসে সে জন্য যুক্তরাষ্ট্র সরকারের সবুজ সংকেতের অপেক্ষা ছিলো তাদের।
 
এরই মধ্যে ধীরে ধীরে একদিকে কাত হয়ে জাহাজটি ডুবে যাওয়ার উপক্রম হয়েছে। গত সোমবার পরিবেশবাদী বিভিন্ন সংগঠন ও ৫০ হাজার জেলের প্রতিনিধিত্বকারী সংগঠন ফিশারমেন অ্যান্ড ফ্রেন্ড অব দ্য সি ক্যারিবীয় জনগোষ্ঠীকে সঙ্গে নিয়ে সম্ভাব্য বিপর্যয় থেকে এই অঞ্চলকে রক্ষা করার আবেদন জানিয়েছে।
 
শুক্রবার (২৩ অক্টোবর) সংগঠনটির প্রতিনিধিরা জাহাজটি ঘুরে দেখে এসেছেন। এবং বলেছেন, পরিস্থিতি ভীতিকর। এরই মধ্য জাহাজটি ২৫ ডিগ্রি হেলে পড়েছে। 

সামনে হারিকেন মৌসুম আসছে, তাতে জাহাজটি রক্ষা পাবে কিনা, সে নিয়ে আতঙ্কে রয়েছেন পরিবেশবিদরা। আর এটি ডুবে গেলে দক্ষিণ ক্যারিবীয় সমুদ্রে ভয়াবহ বিপর্যয় দেখছেন তারা। আশঙ্কা করছেন, গোটা প্রতিবেশের চরম ক্ষতির।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত