মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মহাশূন্য যাত্রার নবযুগ, স্পেসএক্স`র ক্যাপসুল চেপে উড়াল ৪ নভোচারীর

পৃথিবীজুড়ে ডেস্ক

০৮:৪৯, ১৬ নভেম্বর ২০২০

আপডেট: ১৫:৩৪, ১৮ নভেম্বর ২০২০

১৭৩০

মহাশূন্য যাত্রার নবযুগ, স্পেসএক্স`র ক্যাপসুল চেপে উড়াল ৪ নভোচারীর

মাইকেল এস হপকিনস, শ্যানোন ওয়াকার, ভিক্টর জে গ্লোভারস ও সোচি নোগুচি
মাইকেল এস হপকিনস, শ্যানোন ওয়াকার, ভিক্টর জে গ্লোভারস ও সোচি নোগুচি

চার নভোচারীকে নিয়ে মহাকাশে পাড়ি জমিয়েছে স্পেসএক্স'র রেজিলিয়েন্স। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা ও বেসরকার সংস্থা স্পেসএক্স যৌথভাবে পরিচালনা করছে এই মিশন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার সন্ধ্যায়, বাংলাদেশ সময় সোমবার সকালে ক্যাপসুল রেজিলিয়েন্স ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশের পথে পাড়ি জমায়।

টানা ২৭ ঘণ্টা উর্ধ্বাকাশ ফুঁড়ে উঠতে থাকবে ক্যাপসুলটি। এবং সোমবার রাতে অর্থাৎ বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে মহাকাশে অবস্থান নেবে। 


এই প্রথম বেসরকারিভাবে তৈরি ও পরিচালিত কোনো মহাকাশ যান মহাশূন্যে যাত্রা করলো। এতে রয়েছেন চার নভোচারী। যাদের তিনজন নাসা'র। এরা হচ্ছেন মাইকেল এস হপকিনস, শ্যানোন ওয়াকার ও ভিক্টর জে গ্লোভার। অপরজন জাপানিজ মহাকাশ সংস্থা জেক্সা'র নভোচারী সোচি নোগুচি। 

স্পেসএক্স'র তৈরি এই ক্যাপসুলে মহাকাশ ভ্রমণের এই মিশন দিয়ে মহাকাশ যাত্রার এক নবযুগের সূচনা হলো। এর সফল মিশনের মধ্য দিয়ে এটাই স্পষ্ট হবে, এরপর থেকে সরকারের পরিচালনায় কোনো স্পেসক্র্যাফটের ওপর নির্ভর করে না থেকে, অর্থ খরচ করতে পারলে যে কেহই চলে যেতে পারবেন মহাশূন্যে। টাকা দিয়ে টিকেট কিনে রকেট চেপে বসবেন আর উড়ে চলে যাবেন, দেখে আসবেন জ্যোতির্মণ্ডল।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত