শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গ্রিসে ক্ষমতাসীনদের বড় জয়

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:৪০, ২২ মে ২০২৩

১৭৫

গ্রিসে ক্ষমতাসীনদের বড় জয়

গ্রিসের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের রক্ষণশীল দল দ্য নিউ ডেমোক্রেসি পার্টি (এনডি) বড় ব্যবধানে জয় পেয়েছে। প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সিস সিপ্রাসের নেতৃত্বাধীন বামপন্থী সিরিজা পার্টি অনেকটাই পিছিয়ে রয়েছে।

স্থানীয় সময় রোববার (২১ মে) দেশটির জাতীয় নির্বাচনে ভোট নেয়া হয়। আনুষ্ঠানিকভাবে ঘোষিত প্রাথমিক ফলাফল অনুযায়ী, এনডি ১৪৬ আসনে জয় পেয়েছে। ৩০০ আসনের পার্লামেন্টে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৫১ আসনে জয়। একক সংখ্যাগরিষ্ঠতা পেতে দলটির প্রয়োজন আর ৫ আসন।

নির্বাচনী কার্যালয়ের দেয়া হিসাবে, এনডির পক্ষে রায় দিয়েছেন ৪১ শতাংশ ভোটার। সিরিজা পার্টির ঝুলিতে গেছে মাত্র ২০ শতাংশ ভোট।

প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস এই জয়কে ‘রাজনৈতিক ভূমিকম্প’ অভিহিত করেছেন। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে এনডি–প্রধানকে অন্য দলের সঙ্গে জোট গঠন করতে হবে অথবা নতুন নির্বাচন চাইতে হবে।

বিশ্লেষকেরা বলছেন, গ্রিসের রাজনৈতিক দলগুলোর মধ্যে ব্যাপক দূরত্ব রয়েছে। সে ক্ষেত্রে কিরিয়াকোস মিতসোতাকিসের জন্য জোট সরকার গঠন করা দুরূহ হবে। ফলে দ্বিতীয় দফা ভোট আগামী জুন মাসের শেষে বা জুলাই মাসের শুরুর দিকে অনুষ্ঠিত হতে পারে।

গ্রিসের নির্বাচনী আইন অনুযায়ী, প্রথম দফায় এগিয়ে থাকা দল দ্বিতীয় দফার নির্বাচনে অতিরিক্ত আসন (বোনাস সিট) পাবে।

নির্বাচনে কয়েক ডজন দল অংশ নিলেও মূলত প্রতিদ্বন্দ্বিতা হয়েছে মিতসোতাকিস ও তার মধ্যম দক্ষিণপন্থী দল এনডির সঙ্গে সিরিজা পার্টির। বামপন্থী এ দলের নেতৃত্ব রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। তিনি ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন।

নির্বাচনে জয় পাওয়ায় কিরিয়াকোস মিতসোতাকিসকে অভিনন্দন জানিয়েছেন অ্যালেক্সিস সিপ্রাস।

সূত্র: আল-জাজিরা

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত