শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:২২, ২৩ মার্চ ২০২৩

২৮৮

রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবী নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে গুজরাটের সুরাট জেলা আদালত। ২০১৯ সালে দায়ের হওয়া মানহানির মামলায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে আদালত। ইতোমধ্যেই কংগ্রেসের পক্ষ থেকে এই রায়ের নিন্দা জানানো হয়েছে।

রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করল গুজরাটের সুরাতের আদালত। রাহুলের বিরুদ্ধে অভিযোগ, ২০১৯ এর লোকসভা নির্বাচনের প্রচারে কর্নাটকে তিনি মন্তব্য করেছিলেন, ‘এটা কী করে সম্ভব যে সব চোরের পদবি মোদি।’ খবর এনডিটিভির

তখন পলাতক ব্যবসায়ী নীরব মোদিকে নিয়ে দেশে তোলপাড় চলছিল। অন্যদিকে, রাফায়েল বিমান কেনায় অনিয়মের অভিযোগ তুলে রাহুল প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান তুলেছিলেন।

রাহুলের ওই মন্তব্যে মোদি পদবিধারীদের মানহানি হয়েছে অভিযোগ করে আদালতে যান গুজরাট বিজেপির সাবেক মন্ত্রী তথা বিধায়ক পূণেশ মোদি। কিন্তু এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত মামলাটিতে গুজরাট হাইকোর্টের স্থগিতাদেশ ছিল। স্থগিতাদেশ উঠে যেতেই দ্রুত শুনানি শেষ হয়েছে।

আইনজীবী কিরীট পানওয়ালা জানিয়েছিলেন, বিচারক রাহুলকে বৃহস্পতিবার আদালতে হাজির থাকতে বলেছেন। সূত্রের খবর, কড়া নিরাপত্তার মধ্যে রাহুল আদালতে উপস্থিত হন। বিচারক দু’বছরের সাজা ঘোষণা করেন। ফৌজদারি দণ্ডবিধির যে ধারায় মামলা দায়ের হয়েছে তাতে বিচারক কংগ্রেস নেতাকে জেল হেফাজত দিয়েছেন।

সংসদে গত দশ দিন ধরে সাবেক কংগ্রেস সভাপতির ক্ষমা চাওয়ার দাবিতে সরব হয়েছে ভারতের শাসক দল বিজেপি। গণতন্ত্র নিয়ে রাহুলের লন্ডনে বলা কথা প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা। বস্তুত বিজেপির এমপিদের হট্টগোলের ফলেই দিনের পর দিন সংসদ মুলতুবি হয়ে যাচ্ছে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত