শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মালাউইতে ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহত ১৯০

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:১৩, ১৫ মার্চ ২০২৩

২৪০

মালাউইতে ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহত ১৯০

পূর্ব আফ্রিকার দেশ মালাউইত ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে। ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে ১৯০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন কমপক্ষে ৫৮৪ জন ও নিখোঁজ রয়েছেন ৩৭ জন।

স্থানীয় কর্তৃপক্ষ গত মঙ্গলবার জানায় ঘূর্ণিঝড়ে বেঁচে যাওয়া মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। সবাই তাদের প্রিয়জনদের সন্ধান চালিয়ে যাচ্ছে। স্থানীয় সময় গত সোমবার (১৩ মার্চ) দেশটির দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। প্রথমে মৃতের সংখ্যা ১০০ বলাে হলেও পড়ে তা বেড়ে দাঁড়িয়েছে ১৯০ জনে।

মালাউইয়ের প্রাকৃতিক সম্পদ ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ঝড়টি দুর্বল হয়ে গেলেও এর প্রভাবে দক্ষিণাঞ্চলে ব্যাপক বৃষ্টি ও বাতাস বয়ে যাচ্ছে। যে কারণে ভারী বন্যা ও ক্ষয়ক্ষতির আশঙ্কা বাড়ছে।

দেশটি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কমিশনার চার্লস কালেম্বা মঙ্গলবার সিএনএনকে বলেছেন,  ‘দক্ষিণ মালাউইতে পরিস্থিতি আরো খারাপ হয়েছে। অনেক জায়গা প্লাবিত হয়েছে। অনেক রাস্তা ও সেতু ভেঙে গেছে। বিদ্যুত সরবরাহ বন্ধ হয়ে গেছে এবং ফোনের নেটওয়ার্কেও সমস্যা দেখা দিয়েছে। এটা আরো  ভয়ানক হয়ে উঠছে।’ এ ছাড়া খারাপ আবহাওয়ার জন্য  উদ্ধার অভিযানেও সমস্যা হচ্ছে বলে তিনি জানান।

মালাউইয়ের শিক্ষা মন্ত্রণালয় গত রোববার এক বিবৃতিতে বলেছে, ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১০টি জেলায় বুধবার পর্যন্ত স্কুল বন্ধ থাকবে।

সূত্র: সিএনএন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত