রোববার   ১২ মে ২০২৪ || ২৯ বৈশাখ ১৪৩১ || ০২ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৭

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:৫২, ১২ মে ২০২৪

২৭

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৭

রাশিয়ায় ইউক্রেনের ভয়াবহ হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫ জন। রোববার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের হামলায় রাশিয়ার শহর বেলগোরদের একটি ১০ তলা অ্যাপার্টমেন্ট ভবন ধসে এ হতাহতের ঘটনা ঘটে।

এছাড়াও ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ভলগোগ্রাদ অঞ্চলের একটি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অঞ্চলটির গভর্নরের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রোববার গভীর রাতে (স্থনীয় সময়) এই হামলা হয়েছে। 

স্থানীয় প্রশাসনের টেলিগ্রাম মেসেজিং চ্যানেলে গর্ভরনর আন্দ্রে বোচারভ বলেছেন, আগুন নিভে গেছে। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

রুশ টেলিগ্রাম চ্যানেল বাজা অন্ধকার আকাশে আগুনের শিখার ছবি পোস্ট করেছে। ছবিতে একটি লম্বা চিমনিসহ একটি শিল্প ভবনের মতো কিছু একটায় আগুন জ্বলতে দেখা যায়। চ্যানেলটি নিরাপত্তা পরিষেবাগুলোর কাছাকাছি অবস্থিত। তবে এই তথ্যগুলো স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স। 

এ বিষয়ে শোধনাগারের মালিক ও তেল উৎপাদক লুকোইল বা ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। গত কয়েক মাসে রাশিয়ার ভূখণ্ডের অভ্যন্তরের জ্বালানি স্থাপনায় ড্রোন হামলার ঘটনা বেড়েছে। এ বিষয়ে ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে দুর্বল করতে এবং ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে মস্কোর হামলার প্রতিক্রিয়া জানাতে এই হামলা চালিয়েছে তারা।

এদিকে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে স্থল অভিযানের মধ্য দিয়ে নতুন ধাপে প্রবেশ করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। শুক্রবার শুরু হওয়া এ হামলায় বেশ কিছুটা অগ্রগতিও অর্জন করেছে রুশ বাহিনী। দখলে নিয়েছে ৬ গ্রাম। ফলে বিপদে পড়েছেন শহরের বাসিন্দারা। রুশ হামলার ভয়ে শহর ছাড়ছেন তারা। 

ইতোমধ্যে খারকিভ অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। রোববার স্থানীয় গভর্নর ওলেহ সিনেগুবভ জানিয়েছেন, ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের সীমান্ত এলাকা থেকে ৪ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। সিনেগুবভ সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, রুশ বাহিনী এই অঞ্চলের ছয়টি গ্রাম দখলের দাবি করার একদিন পর এখান থেকে ৪ হাজার ৭৩ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। 

শুক্রবার খারকিভে আকস্মিক হামলা শুরু করে রাশিয়া। এরপর শনিবার এ অঞ্চলের ৬টি গ্রাম নিয়ন্ত্রণের দাবি জানায় তারা (রুশ বাহিনী)। এএফপির খবরে বলা হয়েছে, রোববার খারকিভের আরও চারটি শহর দখলে নিয়েছে বলে দাবি করেছে রাশিয়া। অঞ্চলটিতে চলছে হামলা-পালটাহামলা। সিনেগুবভ জানিয়েছেন, রুশ সেনাদের রোববারের হামলায় গ্লাইবোকে গ্রামের ৬৩ বছর বয়সি ব্যক্তি নিহত হয়েছেন এবং সীমান্ত শহর ভোভচানস্কে একজন ৩৮ বছর বয়সি ব্যক্তি আহত হয়েছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত