সোমবার   ২২ জুলাই ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১ || ১২ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যুক্তরাষ্ট্রে বয় স্কাউটের সর্বোচ্চ র‍্যাংক `ঈগল স্কাউট` অর্জন করলেন বাংলাদেশি বংশোদ্ভুত রেয়ান রেহমান

বিশেষ সংবাদদাতা

১৮:০৮, ১৫ আগস্ট ২০২৩

আপডেট: ১৮:১৭, ১৫ আগস্ট ২০২৩

১৩৬৩

যুক্তরাষ্ট্রে বয় স্কাউটের সর্বোচ্চ র‍্যাংক `ঈগল স্কাউট` অর্জন করলেন বাংলাদেশি বংশোদ্ভুত রেয়ান রেহমান

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বংশোদ্ভুত তরুণ রেয়ান রেহমান বয় স্কাউট অব আমেরিকার 'ঈগল স্কাউট' র‍্যাংক অর্জন করেছেন। নিউজার্সির বাসিন্দা রেয়ান তার দীর্ঘ ১০ বছরের স্কাউটিং যাত্রায় সকল ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব দেখিয়ে এই র‍্যাংক পেলেন। এটি বয় স্কাউটিংয়ে অগ্রযাত্রায় সর্বোচ্চ র‍্যাংক। 

রেয়ান বয় স্কাউটস অব আমেরিকার ট্রুপ ১০১ এর সদস্য হিসেবে এই র‍্যাংক পেলেন। গৌরবের বিষয় হচ্ছে, রেয়ানের বড়ভাই আয়মান রেহমানও এর আগে 'ঈগল স্কাউট' র‍্যাংক পান। দুই সহোদরের এমন অর্জন বিরল। 

রেয়ান রেহমান তার ঈগল যাত্রায় ২০১৩ সালে স্কাউট হিসেবে যোগ দিয়ে একে একে টেন্ডারফুট, সেকেন্ড ক্লাস, ফার্স্ট ক্লাস, স্টার স্কাউট, লাইফ স্কাউট হয়ে এবার স্কাউটের সর্বোচ্চ র‍্যাংক ঈগল স্কাউটে ভূষিত হলেন।  ১৯১২ সাল থেকে দুই মিলিয়নের বেশি বয় স্কাউট এই র‍্যাংক অর্জন করেছে। বিল গেটস, নিল আর্মস্ট্রং, যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টদের কেউ কেউ অতীতে তাদের বাল্যবেলায় এই ঈগল স্কাউটের তকমা পেয়েছেন।

রবিবার (১৩ আগস্ট) নিউজার্সির মানালাপান ব্যাটলগ্রাউন্ড কান্ট্রি ক্লাবে রেয়ান রেহমানকে 'ঈগল কোর্ট অব অনার' এ ভূষিত করা হয়। সেখানে উপস্থিত ছিলেন স্কাউটস এর উর্ধ্বতনরা। ছিলেন তরুণ স্কাউটস ও পাবলিক অফিসিয়ালসরা। অভ্যাগত অতিথি হিসেবে এসেছিলেন নিউজার্সিতে বাংলাদেশি কমিউনিটির গণ্যমান্যরা। রেয়ান রেহমানের গর্বিত বাবা, যুক্তরাষ্ট্রে স্বনামধন্য বাংলাদেশি আমেরিকান আসিটি উদ্যোক্তা আজিজ আহমদ ও গর্বিত মা পান্না আজিজ ছিলেন এই আয়োজনের হোস্ট। সন্তানের এমন অর্জনকে প্রিয়জনদের সঙ্গে সেলিব্রেট করতে মধ্যাহ্ন ভোজের আয়োজন করেন তারা। ছিলো কেক কাটার আনুষ্ঠানিকতাও। 

তবে তার আগে ঈগল কোর্ট অব অনারের নির্ধারিত আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রেয়ান রেহমানকে ঘোষণা করা হয় ঈগল স্কাউট হিসেবে। যার শুরু হয় ঈগল প্রকল্পের একটি উপস্থাপনার মধ্য দিয়ে। বেটার স্কাউটিং ফর বেটার সিটিজেনশিপই যার মূলমন্ত্র। বলা হয়, একজন ঈগল স্কাউট প্রতিটি দিনই তার সেরাটুকু দিয়ে স্কাউট হিসেবে তার প্রশিক্ষণের প্রমাণ রাখেন। 

এসময় রেয়ান রেহমানের হাতে তুলে দেওয়া হয় র‍্যাংক সনদ। বিশেষ প্রক্লেমশন তুলে দেওয়া হয় স্টেট সিনেটর ভিন গোপালের পক্ষ থেকে। মনমাউথ কাউন্টি কমিশনার রস এফ লিসিট্রা এই সনদ তুলে দেন।  

একের পর এক মোমবাতি প্রজ্জ্বলন করে রেয়ান স্কাউটিং আইনের প্রতি তার শ্রদ্ধা ও তা মান্য করে চলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 

প্রতিটি স্কাউটকে আইনের ১২টি দিক মেনে চলতে হয়- বিশ্বাসযোগ্যতা, আনুগত্য, সহায়তাপূর্ণ মনোভাব, বন্ধুভাবাপন্নতা, সাহসিকতা, উদারতা, বাধ্যগত, উৎফুল্লতা, মিতব্যয়ীতা, বীরত্ব, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সম্মানবোধ। যা মুখে উচ্চারণ করে মোমবাতি জ্বালিয়ে দেন রেয়ান রেহমান।  

রেয়ান রেহমান ঈগল স্কাউট হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তাকে শপথ পড়ান আরেক ঈগল স্কাউট আয়মান রেহমান। আর র‍্যাংক ব্যাজ পরিয়ে দেন তার মা পান্না আজিজ। বাবা আজিজ আহমদ পরিয়ে দেন যুক্তরাষ্ট্রের পতাকার রঙে বিশেষ স্কার্ফ। 

বাবা ও মাকে ঈগল পিন পরিয়ে দেন রেয়ান রেহমান। 

পরে বক্তৃতায় আজিজ আহমদ বলেন, এই অর্জন একা রেয়ান রেহমানের নয়, গোটা কমিউনিটির। ছেলেকে অভিনন্দিত করে সারাজীবন স্বার্থহীনতাকে মূলমন্ত্র ধরে কাজ করে যাওয়ার আহ্বান জানান। স্কাউট কর্তৃপক্ষকেও বিশেষ কৃতজ্ঞতা জানান তিনি। 

টাউনশিপ অব মার্লবোরো কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট অ্যান্টোনিতে দিনুজো তার বক্তৃতায় রেয়ান রেহমনাকে অভিনন্দিত করেন। আর বিশেষ বক্তৃতায় মার্লবোরো ওপেন স্পেস কমিটির চেয়ারম্যান ক্যাপ্টেন শীতল রাজন বৈমানিকের পিন ও বিশেষ অভিনন্দন তুলে দেন। কাউন্সিলম্যান মাইকেল স্কালে এসময় উপস্থিত ছিলেন।

ঈগল স্কাউটের শপথ নেওয়ার পর বক্তৃতায় রেয়ান রেহমান তার এই অগ্রযাত্রা ও অর্জনে মা-বাবার সার্বক্ষণিক পরামর্শ ও সহযোগিতার জন্য কৃতজ্ঞতা জানান। নতুন এই অর্জনের মধ্য দিয়ে তার ওপর যে দায়িত্ব অর্পিত হয়েছে তা যেনো সুচারুভাবে সম্পন্ন করতে পারেন সে প্রত্যাশা ব্যক্ত করেন।

সবশেষে স্কাউটমাস্টার ও বয় স্কাউট অব আমেরিকার মনমাউথ কাউন্সিল ডিস্ট্রিক্ট কমিশনার রে গ্লোডে তার নিজের একটি প্রশংসাপত্র তুলে দেন রেয়ান রেহমানকে। মেন্টর হিসেবে তিনি রেয়ানকে অতি বাধ্যগত, কর্মঠ, দায়িত্বশীল হিসেবে দেখেছেন বলেও মন্তব্য করেন তিনি।

অভ্যাগত অতিথিরা রেয়ান রেহমানের এই অর্জনের ভূয়সী প্রশংসা করেন। তার সঙ্গে ছবি তুলে আনন্দময় সময় কাটান। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank