শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিউইয়র্কে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন

অপরাজেয় বাংলা ডেস্ক

১৫:৫৯, ১২ ডিসেম্বর ২০২২

২০৪

নিউইয়র্কে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন

শোটাইম মিউজিক-এর উদ্যোগে পঞ্চম বারের মতো নিউইয়র্কে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন নিউইয়র্ক সিটির জ্যামাইকায় পিএস ১৩১ এ অনুষ্ঠিত হয়েছে। হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন-৫ উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বেলাল বেগ l

বেলাল বেগ বলেন, মানুষকে আকর্ষণ করার অসম্ভব এক ক্ষমতা নিয়ে জন্মেছিলেন হুমায়ূন আহমেদ, যিনি ছিলেন একজন জাদুকর। তার লেখায়, তার ব্যক্তিত্বে, সর্বোপরি তার কাজে তিনি অনন্তকাল বেঁচে থাকবেন।

বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতিকে আহ্বায়ক ও ছড়াকার মনজুর কাদেরকে সদস্য সচিব করে ১৯ সদস্য বিশিষ্ট কমিটির তত্ত্বাবধায়নে এ  সম্মেলন অনুষ্ঠিত হয়। বৈরি আবহাওয়াকে উপেক্ষা করে হিমুময় হয়ে উঠেছিল পিএস ১৩১ স্কুল প্রাঙ্গণ। লেখক, সাংবাদিক, সম্পাদক, মিডিয়া ব্যক্তিত্ব, প্রকাশক, পাঠক, পৃষ্ঠপোষক ও বিপুল সংখ্যক দর্শনার্থীর সমাবেশে এ সম্মেলন ছিল মুখরিত।

উত্তর আমেরিকায় বাংলা সংস্কৃতি লালন ও বিকাশে দীর্ঘদিন যাবত কর্মরত ‘শোটাইম মিউজিক’ এ র উদ্যোগে এ অ‌নিন্দ্য সুন্দর আয়োজনে প্রবাসে বসবাসরত কবি ও লেখকদের প্রকা‌শিত বই‌ও প্রদর্শ‌ন করা হয়েছে।

বই বিনিময়, প্রদর্শন ও বিক্রয় অনুষ্ঠান হুমায়ূন ভক্তসকল উপভোগ করেছেন। নতুন প্রজন্মের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য,  ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গানে গানে হুমায়ুন, মুক্ত আলোচনা: লেখকের ভাবনায় হুমায়ুন, হুমায়ুন সাহিত্যে মুক্তিযুদ্ধ এবং স্বদেশ প্রেম। আবৃত্তি: আমার আছে জল ,হুমায়ুন স্মৃতিচারণ, গল্পে গল্পে হুমায়ুন।

এ আয়োজনে নৃত্যের মূর্চ্ছণায় দর্শকদের মন ভরিয়ে দিযেছে  নৃত্যাঞ্জলি। সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী এস আই টুটুল , সেলিম চৌধুরী  এবং উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী চন্দন চৌধুরী, সেলিম ইব্রাহিম, মেহজাবিন মেহাসহ অনেকে।

আগামী বছর জুন ৩-৪, ২০২৩ তারিখে আরো বর্ধিত কলেবরে এ  হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন করার প্রত্যয় ব্যক্ত করে  সম্মেলনের সমাপ্তি ঘোষণা করা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
পরবাস বিভাগের সর্বাধিক পঠিত