মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাংলাদেশী শিশুদের জন্য ফাইজারের আরো ১৫ লক্ষ ডোজ কোভিড টিকা অনুদান দিল যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক

২০:৩১, ৮ আগস্ট ২০২২

আপডেট: ২৩:১৫, ৮ আগস্ট ২০২২

১৭৯

বাংলাদেশী শিশুদের জন্য ফাইজারের আরো ১৫ লক্ষ ডোজ কোভিড টিকা অনুদান দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের ৫-১১ বছর বয়সী শিশুদের সুরক্ষায় টিকা প্রদানের আওতা সম্প্রসারণে সহায়তার জন্য কোভ্যাক্স’র মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে প্রথমবারের মতো শিশুদের জন্য তৈরি ফাইজারের আরো ১.৫ মিলিয়ন (১৫ লাখ) ডোজ কোভিড-১৯ টিকা অনুদান দিয়েছে।

এ সপ্তাহের চালানটি ছোট শিশুদের জন্য অনুদান দেয়া টিকার দ্বিতীয় চালান এবং এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মোট টিকা অনুদানের পরিমাণ দাঁড়ালো ৭৫ মিলিয়ন (৭ কোটি ৫০ লক্ষ) ডোজ’রও বেশি। বাংলাদেশে আন্তর্জাতিক পর্যায় থেকে প্রাপ্ত কোভিড-১৯ টিকা অনুদানের দুই-তৃতীয়াংশেরও বেশি এসেছে যুক্তরাষ্ট্র ও আমেরিকার জনগণের পক্ষ থেকে। 

জাতীয় কোভিড-১৯ টিকা কার্যক্রমের প্রতিটি ক্ষেত্রে সহায়তা প্রদানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে ৫১,০০০’রও বেশি স্বাস্থ্যসেবা প্রদানকারী ও অন্যান্য কর্মীদের জন্য নিরাপদ টিকা প্রদান প্রশিক্ষণ এবং বাংলাদেশের ৬৪টি জেলায় কোভিড-১৯’র টিকা কার্যক্রম গ্রহণে সহায়তা করা। যুক্তরাষ্ট্র ১৮টি ফ্রিজার ভ্যান, ৭৫০টি ফ্রিজার ইউনিট ও ৮,০০০টি টিকা বহন বাক্স অনুদান দেয়ার পাশাপাশি ৪ কোটি ৭০ লক্ষ টিকা সরাসরি প্রদানের লক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলগুলোতে ৫ কোটি ৭০ লক্ষ ডোজ টিকা পরিবহনে সহায়তা করেছে। 
 
বাংলাদেশে কোভিড-১৯ বিষয়ে উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র ১৪ কোটি ডলারেরও বেশি অনুদান দিয়েছে। বিশ্বব্যাপী কোভ্যাক্স কার্যক্রমের আওতায় কোভিড-১৯’র টিকার অতি-শীতলীকৃত মজুদ, পরিবহন ও নিরাপদ ব্যবহার-বিধি অনুসরণে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র ৪০০ কোটি ডলার অনুদান দিয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯’র টিকা গ্রহণের ন্যায়সঙ্গত সুযোগ তৈরির লক্ষ্যে এই অনুদানের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম দাতাদেশে পরিণত হয়েছে। 
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
পরবাস বিভাগের সর্বাধিক পঠিত