মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৫০ বছরে বাংলাদেশের অগ্রযাত্রা বিস্ময়কর

অপরাজেয় বাংলা ডেস্ক

১৬:৪২, ৮ জুলাই ২০২২

২০৫

৫০ বছরে বাংলাদেশের অগ্রযাত্রা বিস্ময়কর

পূর্ব লন্ডনের রেডব্রিজ টাউন হলে বাংলাদেশ বিষয়ক এক সেমিনারে বক্তারা বলেছেন, গত ৫০ বছরে বিভিন্ন সংকট কাটিয়ে বাংলাদেশের যে অগ্রযাত্রা তা বিস্ময়কর। এই অগ্রযাত্রা সমগ্র বিশ্বের কাছে এক রোল মডেল।

বৃহষ্পতিবার "ধ্বংসস্তুপ থেকে সমৃদ্ধির পথে: অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ"- শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয় বলে আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন খ্যাতিমান অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। রেডব্রিজ কাউন্সিলের লিডার জ্যাস আথোয়ালের সভাপতিত্বে ও কাউন্সিলর সায়মা আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত এই সেমিনারে বক্তব্য রাখেন বৃটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, রেডব্রিজ কাউন্সিলের মেয়র থাবাথুরায় জয়ারঞ্জন এবং মুক্তিযুদ্ধ চেতনা বিকাশ কেন্দ্রের চেয়ার মাহমুদ হাসান এমবিই। 

কাউন্সিল চেম্বারে আয়োজিত এই সেমিনারে ড. আতিউর রহমান তার বক্তৃতায় বলেন, গত ৫০ বছরে বিভিন্ন সময়ে রাজনৈতিক সংকট কিংবা প্রাকৃতিক বিপর্যয় সত্ত্বেও বাংলাদেশ অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়েছে। 

তিনি বলেন, অনেক ধরনের চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশ সক্ষমতার বিচারে প্রতিবেশী অনেক রাষ্ট্র থেকে এগিয়ে গেছে। 

কাউন্সিল লিডার জ্যাস আথোয়াল বলেন, ব্রিটেনে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি দেশের উন্নয়নে অবদানের পাশাপাশি যুক্তরাজ্যের মূলধারাতেও বিস্ময়করভাবে নিজেদেরকে মেলে ধরতে সক্ষম হয়েছে। 

বাংলাদেশের হাই কমিশনার মুনা তাসনিম তার বক্তব্যে বলেন, বৃটেনসহ পশ্চিমা বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের একটি আদর্শ দৃষ্টান্ত। এছাড়া নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে সামাজিক নিরাপত্তা বেষ্টনি নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকারের পদক্ষেপগুলো তুলে ধরেন তিনি। 

মুক্তিযুদ্ধ চেতনা বিকাশ কেন্দ্রের চেয়ার মাহমুদ হাসান এমবিই তার বক্তৃতায় বৃটিশ বাংলাদেশী কমিউনিটির সংগ্রাম, সম্ভাবনা ও সাফল্যগাঁথা তুলে ধরেন। 
রেডব্রিজ কাউন্সিলের মেয়র থাবাথুরায় জয়ারঞ্জন সমাপনী বক্তব্যে বাংলাদেশের গত ৫০ বছরের অর্জনকে 'অসামান্য' অভিহিত করেন। 

সেমিনারের শেষ পর্যায়ে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন কমিউনিটি ও ব্যবসায়ী নেতৃবৃন্দ, শিক্ষক, রাজনীবিদ, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
পরবাস বিভাগের সর্বাধিক পঠিত