বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ || ২৩ আষাঢ় ১৪২৯ || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্পেন প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূতের 

কবির আল মাহমুদ, স্পেন

১৮:২৩, ২৩ জুন ২০২২

৯২

স্পেন প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূতের 

বৈধ পথে প্রবাসীদের আরও রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়ে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অবদান অপরিসীম।
 গতকাল বুধবার (২২জুন) সকালে মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের হলে আয়োজিত বাংলাদেশে বৈধ পথে রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণের লক্ষে ‘বৈধ পথে থাকা পাঠাই, দেশের উন্নয়নে গর্বিত অংশিদার হই’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।

মতবিনিময় সভায় স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ছাড়া ও ব্যবসায়ী, মানি ট্রান্সফার এজেন্ট এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় রাষ্ট্রদূত মোহাম্মদ সরাওয়ার মাহমুদ বলেন, ব্যাংকিং চ্যানেলে অর্থ প্রেরণ করলে বাংলাদেশ সরকারের প্রণোদনা প্রাপ্তির সুযোগ যেমন থাকে, তেমনি মাতৃভূকি বাংলাদেশের উন্নয়নেও ভূমিকা রাখা সম্ভব।

২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশের অর্থনীতিতে এক নতুন গতি সঞ্চার হবে আশাবাদ ব্যক্ত করে রাষ্ট্রদূত সরওয়ার মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সরকারের বিভিন্ন প্রণোদনা ও সুবিধাসমূহ স্পেনের প্রবাসী বাংলাদেশিদের কাছে ব্যাপকভাবে তুলে ধরতে কমিউনিটি নেতৃবৃন্দ, মানি ট্রান্সফার এজেন্ট এবং সাংবাদিক নেত্রিবৃন্দের প্রতি আহবান জানান। 

 তিনি ইউরোপে প্রবাসী বাংলাদেশিদের বসবাসের দিক দিয়ে স্পেন দ্বিতীয় স্থানে অবস্থান করছে জানিয়ে বলেন, স্পেন থেকে এখনো রেমিটেন্স প্রেরণের পরিমাণ প্রত্যাশিত অনুপাতে হচ্ছে না। বর্তমান বিশ্ববাস্তবতায় একদিকে করোনা মহামারীর নেতিবাচক প্রভাব, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতিতেও রেমিট্যান্সের প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা পূর্বের যে কোনো সময়ের চেয়ে বেশী বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত। তিনি এ ব্যাপারে স্পেনের সকল প্রবাসীদের কাছে বাংলাদেশে বৈধ উপায়ে রেমিটেন্স প্রেরণের অনুরোধ জানান। 
রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ, স্পেনে অবস্থিত মানি ট্রান্সফারগুলোর অবদানের কথা উল্লেখ করে তাদের সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি স্পেনের সকল প্রবাসীদের কাছে বাংলাদেশে বৈধ উপায়ে রেমিটেন্স প্রেরণের অনুরোধ জানান।
মতবিনিময় সভায় বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ উপস্থিত ছিলেন। 
রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ রূপকল্প এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ‘সোনার বাংলা’ বাস্তবায়নে তিনি প্রবাসীদেরকে আরও কার্যকরী ভূমিকা রাখার উদাত্ত আহবান জানান।

উন্মুক্ত আলোচনায় উপস্থিত প্রবাসীরা বৈধ পথে রেমিটেন্স প্রেরণে প্রত্যেকের আগ্রহের কথা উল্লেখ করার পাশাপাশি বিভিন্ন মানিট্রান্সফার কোম্পানির ‘কম্প্লায়ান্স ইস্যু’ বর্ণনা করে সেসব সমস্যা সমাধানে ভূমিকা রাখার জন্য দূতাবাসকে অনুরোধ জানান। 
রেমিট্যান্স প্রবাহ সহজীকরণ ও ত্বরান্বিত করার বিষয়ে তাদের স্ব স্ব মতামত ও চিন্তা ভাবনা তুলে ধরেন। সরকার ঘোষিত প্রণোদনাসমূহ কমিউনিটিকে সম্পৃক্ত করে  প্রচার চালানো, রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে প্রণোদনার হার বৃদ্ধি, ওয়েজ আর্নার বোর্ডের সুবিধাসমূহ যাতে প্রবাসীরা সহজে পেতে পারে সে ব্যবস্থা করাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ তুলে ধরেন প্রবাসীরা।
এতে করে বৈধ পন্থায় রেমিটেন্স প্রবাহের গতি আরো বৃদ্ধি পাবে বলে তারা উল্লেখ করেন। এসময় দূতাবাসের পক্ষ থেকেও করণীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানানো হয়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এর সভাপতি আল মামুন, সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেন এর সাধারণ সম্পাদক ও মানিট্রান্সফার ব্যবসায়ী মিল্টন ভূইয়া কচি, কমিউনিটি নেতা এসএম আহমেদ মনির, মানিট্রান্সফার ব্যবসায়ী মোহাম্মদ আবু বকর, কাইয়ূম আহমেদ মাসুক, হোসাইন ইকবাল, মঈন উদ্দিন, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, সাংবাদিক একেএম জহিরুল ইসলাম প্রমুখ

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
Bkash Payment
পরবাস বিভাগের সর্বাধিক পঠিত