বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০ || ১০ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি আরও এক দিন বাড়ল

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:৩৮, ৩০ নভেম্বর ২০২৩

১১৯

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি আরও এক দিন বাড়ল

গাজায় যুদ্ধবিরতি আরও একদিন বাড়াতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস। ইসরায়েলের সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলি সেনাবাহিনী জানায়, জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যাওয়ার জন্য মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার আলোকে ও চুক্তির শর্তাবলী অব্যাহত থাকার শর্তে হামাসের সঙ্গে যুদ্ধবিরতি অব্যাহত থাকবে।

ইসরায়েল–হামাস যুদ্ধবিরতি চুক্তিতে যা আছেইসরায়েল–হামাস যুদ্ধবিরতি চুক্তিতে যা আছে
এদিকে হামাসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, সপ্তম দিনের মতো যুদ্ধবিরতি বাড়াতে একটি চুক্তি হয়েছে।

ইসরায়েলিদের মুক্তির নতুন তালিকা নিয়ে ইসরায়েল ও হামাস একমত হতে ব্যর্থ হওয়ার পরে গাজায় যুদ্ধবিরতি বাড়ানো নিয়ে শঙ্কা ছিল।

এর আগে গত শুক্রবার থেকে গাজায় হামাস–ইসরায়েল যুদ্ধবিরতি শুরু হয়। এ যুদ্ধবিরতির আওতায় গতকাল বুধবারও ১০ ইসরায়েলিসহ ১৬ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। বিপরীতে ৩০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল।  

এদিকে, সংঘাত শুরুর পর তৃতীয়বার তেল আবিব সফরে এসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ ও গাজায় মানবিক সহায়তা বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন তিনি। এছাড়া অধিকৃত পশ্চিম তীর পরিদর্শন করবেন ব্লিঙ্কেন।

ইসরায়েল দাবি করেছে, গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করেছে এবং অন্তত ২৪০ জনকে জিম্মি করে নিয়ে গেছে হামাস। অন্যদিকে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত