সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৯ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গাজায় আরও গুরুতর মানবিক সংকট এড়াতে একমত শি-ম্যাক্রোঁ

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:৫৪, ২০ নভেম্বর ২০২৩

১৭৯

গাজায় আরও গুরুতর মানবিক সংকট এড়াতে একমত শি-ম্যাক্রোঁ

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার একটি ফোন কলে ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে আলোচনা করেছেন। আলোচনায় তারা গাজায় আরও গুরুতর মানবিক সংকট এড়াতে সম্মত হয়েছেন বলে বেইজিংয়ের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি জানিয়েছে।

সিসিটিভি জানিয়েছে, ‘দুই রাষ্ট্রপ্রধান ইসরায়েল ও ফিলিস্তিনি সংঘাতের বিষয়ে মতামত বিনিময় করেছেন। উভয়েই মনে করেন, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার পরিস্থিতির আরও অবনতি এড়াতে বিশেষ করে আরও গুরুতর মানবিক সংকট এড়াতে বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া উচিত।

ফোন কলটি ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনার চীন সফরের কয়েকদিন আগে এসেছে। গাজা সংঘাতে ‘উত্তেজনা কমানোর’ লক্ষ্যে সোমবার ফিলিস্তিন কর্তৃপক্ষ, ইন্দোনেশিয়া, মিসর, সৌদি আরব ও জর্ডানের শীর্ষ কূটনীতিকদের একটি প্রতিনিধি দল বেইজিংয়ে বৈঠক করেছেন।

সিসিটিভি অনুসারে, শি ও ম্যাক্রোঁ সাধারণ উদ্বেগের আন্তর্জাতিক এবং আঞ্চলিক বিষয়ে যোগাযোগ বজায় রাখার পাশাপাশি বিশ্বে শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখতে সম্মত হয়েছেন। তাদের মতে, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে পুনরাবৃত্ত সংঘাত সমাধানের মৌলিক উপায় হল ‘দুই রাষ্ট্র সমাধান’।

ম্যাক্রোঁ এপ্রিল মাসে তিন দিনের রাষ্ট্রীয় সফরে চীনে এসেছিলেন। তখন বেইজিংয়ে তাকে আথিতেয়তা করেছিলেন শি। তিনি দক্ষিণ শহর গুয়াংজুতে শিক্ষার্থীদের সঙ্গেও দেখা করেছিলেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত