শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

ইন্টারন্যাশনাল ডেস্ক

২২:০৬, ১৭ মার্চ ২০২৩

আপডেট: ২২:১৩, ১৭ মার্চ ২০২৩

২৬৭

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

ইউক্রেনের যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) এই পরোয়ানা জারি করেছে।

দ্য হেগ ভিত্তিক আদালতটি শুক্রবার (১৭ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। আইসিসি জানিয়েছে, পুতিন ‘জনসংখ্যার (শিশুদের) বেআইনি নির্বাসন এবং ইউক্রেনের অধিকৃত এলাকা থেকে রাশিয়ান ফেডারেশনে বেআইনিভাবে জনসংখ্যা (শিশুদের) স্থানান্তরের কারণে যুদ্ধাপরাধের জন্য দায়ী’।

পুতিন ছাড়াও মারিয়া আলেকসেয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি। মারিয়া হচ্ছেন রুশ প্রেসিডেন্টের অফিসের শিশু অধিকার বিষয়ক কমিশনার।

এদিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের এমন পদক্ষেপের রুশ কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তবে সেখানে কোনো ধরনের নৃশংসতা চালানোর অভিযোগ অস্বীকার করেছে মস্কো।

এর একদিন আগে জাতিসংঘ সমর্থিত একটি তদন্তে রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক মাত্রায় যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্যে রুশ নিয়ন্ত্রিত এলাকাগুলোয় শিশুদের জোরপূর্বক নির্বাসনও রয়েছে বলে ওই তদন্তে উঠে আসে।

সূত্র: আল জাজিরা

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত