রোববার   ১৬ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১ || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অভিন্ন মুদ্রা চালু করতে চায় ব্রাজিল ও আর্জেন্টিনা

ইন্টারন্যাশনাল ডেস্ক

২০:০০, ২৩ জানুয়ারি ২০২৩

২৬৫

অভিন্ন মুদ্রা চালু করতে চায় ব্রাজিল ও আর্জেন্টিনা

লেনদেনের জন্য একই মুদ্রা চালু করতে চায় দক্ষিণ আমেরিকার দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। মার্কিন ডলারের ওপর নির্ভরতা কমাতে এমন সিদ্ধান্ত নিচ্ছে এই দুই দেশ। নিজেদের মধ্যে বৃহত্তর অর্থনৈতিক সহযোগিতা গড়ে তোলার যে পরিকল্পনা নিয়েছে তার আওতায় এই অভিন্ন মুদ্রা চালুর চিন্তা করা হচ্ছে বলে এক প্রতিবেদনে এমন জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফাইনান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিবেশী দেশগুলো চলতি সপ্তাহে একটি অভিন্ন মুদ্রা চালুর প্রস্তুতমিূলক কর্মকাণ্ড শুরুর ঘোষণা দিতে যাচ্ছে। এ নিয়ে আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেসে একটি সম্মেলন অনুষ্ঠিত হবে।

আর্জেন্টিনার ওয়েবসাইট পারফিল-এ প্রকাশিত এক আর্টিকেলে বলা হয়েছে, আমরা নিজেদের বিনিময়ের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে চাই। নিয়মগুলিকে সরল ও আধুনিকায়ন করতে চাই। পাশাপাশি স্থানীয় মুদ্রার ব্যবহারকে বাড়াতে চাই।

আর্জেন্টিনার একটি সংবাদপত্রে এ নিয়ে একটি নিবন্ধ লিখে বিস্তারিত জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা ও আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

দুই নেতার এ নিবন্ধ আর্জেন্টিনার ওয়েবসাইট পেরফিলে প্রকাশ করা হয়েছে। এতে তারা আরো বলেছেন, “আমরা দক্ষিণ আমেরিকার জন্য একটি অভিন্ন মুদ্রা চালু করার আলোচনা এগিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি যা আর্থিক ও বাণিজ্যিক লেনদেনে সহযোগিতা করবে এবং খরচ কমবে।”

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত